মাত্র ১৫ দিনে ওজন কমানোর চ্যালেঞ্জ


» উত্তরা নিউজ | অনলাইন রিপোর্ট | সর্বশেষ আপডেট: ১৮ ডিসেম্বর ২০১৯ - ০৭:৩৭:২৩ অপরাহ্ন

অল্প সময়ের মধ্যে ওজন কমাতে চান অনেকে। অল্প সময়ে ওজন কমাতে চাইলে কিছু নিয়ম মেনে চলতে হয়। আমরা আমাদের জীবন যেভাবেই পরিচালনা করি না কেন, আমাদের  ইচ্ছার তালিকায় একটি জিনিস স্থির রাখা উচিৎ। আর তা হলো কিভাবে ফিট এবং স্বাস্থ্যকর থাকা যায়।

সুতরাং আপনি যদি স্বাস্থ্যকর অভ্যাস পালনের জন্য ২০১৯ এর জন্য কঠোর চেষ্টা করে থাকেন, তাহলে এটা খুবই ভালো কথা। আসুন চেষ্টা করি ভালোভাবে বছরটি শেষ করতে। আসুন মাত্র ১৫ দিনের স্বাস্থ্যকর পরামর্শ অনুসরণ করে ট্র্যাক ফিরে পেতে পারি-

একটি অভ্যাস গঠনের জন্য আপনাকে সর্বনিম্ন ১৫ দিনের প্রয়োজন। এই পরীক্ষাটি আমাদের জন্য জীবন বদলে দিতে পারে।

•আমরা সকলেই জানি আমাদের সামগ্রিক সুস্থতার জন্য পানি গুরুত্বপূর্ণ, তবুও আমরা প্রতি দিন ব্যস্ততার সাথে পানি পানে আপোস করি। আমরা সকলেই আমাদের পানির বোতলগুলি ভর্তি করতে এবং খালি হওয়ার পর পুনরায় পানি ভর্তি করতে খুব অলসতা করি। যার ফলে কয়েক ঘণ্টা তৃষ্ণার্ত অবস্থায় থাকছি। কিন্তু আপনার জন্য পরামর্শ হলো- প্রথমে, ঘুম থেকে ওঠার সাথে সাথে কমপক্ষে ২-৩ গ্লাস পানি পান করুন। সুবিধার জন্য আপনি এতে লেবু এবং এক চিমটি দারচিনি যোগ করতে পারেন।

•আপনি যেখানেই যান না কেন আপনার ব্যাগে সবসময় বোতলে পানি রাখুন। মানে তৃষ্ণার্ত হবার সাথে সাথে আপনাকে পানি পান করতে হবে।

•তৃতীয়ত, হয়তো আপনি ভুলো মনা। ভুলে যেতেই পারেন। কিন্তু পানি পানের কথা ভুলবে চলবে কীভাবে? খাবার খাওয়ার আগে কেউ  আপনাকে পানি পান করার কথা মনে করিয়ে দিতে পারে, বা সারা দিন জুড়ে পর্যাপ্ত পানি পান করার মনে করিয়ে দিতে অ্যাপসগুলো ডাউনলোড করে রাখুন।

•প্রতি ১-২  ঘণ্টা পরে, আপনার আসন থেকে উঠে ওয়াটার কুলারটিতে যান। এটি কেবল আপনাকে পানি খাওয়ানোর বিষয়টিই নিশ্চিত করবে না তবে আপনি নিয়মিত স্ট্রো গ্রহণও নিশ্চিত করবেন।

সবসময়, আমরা পুনরাবৃত্তি করি, যদি আমরা প্রচুর তৃষ্ণার্ত হই তবে পানি খেতে হবে। আমরা প্রায়শই ক্ষুধার্ত হিসাবে তৃষ্ণাকে ভুল বুঝি যা অপ্রয়োজনীয় ওজন বাড়িয়ে তুলতে পারে।

১৫ দিনের ওজন কমানোর চ্যালেঞ্জ দুই পর্বে ভাগ করা হয়েছে। বৃহস্পতিবার দ্বিতীয় পর্ব প্রকাশ করা হবে

 

সূত্র:কালের কন্ঠ