মাছ বিক্রি করেও সিআইপি হয় অনেকে কিন্তু…


» উত্তরা নিউজ টোয়েন্টিফর, ডেস্ক রিপোর্ট | | সর্বশেষ আপডেট: ০৪ জুন ২০২০ - ০৯:৫৮:০৪ পূর্বাহ্ন

ঢাকাই চলচ্চিত্রের প্রযোজক, পরিচালক ও অভিনেতা সোহেল রানা। তিনিই প্রথম মহান মুক্তিযুদ্ধের পটভূমি নিয়ে নির্মিত ‘ওরা ১১ জন’ সিনেমা প্রযোজনা করেন। এটি পরিচালনা করেছিলেন চাষী নজরুল ইসলাম।

১৯৭২ সালে সদ্য স্বাধীন রাষ্ট্র বাংলাদেশে তখন সমস্যার অন্ত নেই। নয় মাস লড়াইয়ের দগদগে ক্ষত দেশের প্রতিটি ক্ষেত্রে। যুদ্ধের বিভীষিকা থেকে তখনো মুক্তির অপেক্ষায় থাকা জনগণের অনেকের পেটেই ভাত নেই। এরকম সময়ে সিনেমা? তাও আবার মুক্তিযুদ্ধকে কেন্দ্র করে?

এ প্রসঙ্গে সোহেল রানা বলেন, ‘‘ওরা ১১ জন’ সিনেমায় যারা কাজ করেছেন তাদের অনেকে বিনা টাকায় কাজ করেছেন। এমনো দিন ছিল, তখন প্রযোজক হিসেবে আমি তাদের ভাত পর্যন্ত খাওয়াতে পারিনি। অথচ আমরা সেই যুদ্ধের স্বীকৃতিটুকুও পাইনি।’’

তিনি আরো বলেন, ‘মাছ বিক্রি করেও সিআইপি হয় অনেকে কিন্তু চলচ্চিত্র নির্মাণ করে কেউ সেটা হয় না। দেশ মুক্তির পর আমাদের স্বীকৃতি দেওয়া হয়নি, অথচ আমরা ঠিকই যুদ্ধ করেছি, জীবন বাজি রেখে তখন সিনেমা বানিয়েছি।’

‘ওরা ১১ জন’ সিনেমায় কয়েকজন বীর মুক্তিযোদ্ধা অভিনয় করেছেন। তাদের মধ্যে অন্যতম ছিলেন খসরু, মুরাদ, হেলাল ও নান্টু। এছাড়াও সিনেমার প্রধান চরিত্রে অভিনয় করেন—রাজ্জাক, শাবানা, কেয়া, নূতন, হাসান ইমাম, আলতাফ, মুরাদ, নান্টু, বেবী, আবু, খলিলউল্লাহ খান প্রমুখ।

এ সিনেমার ১১ জন মুক্তিবাহিনীর প্রত্যেক সদস্যই সত্যিকারের মুক্তিযোদ্ধা ছিলেন। এদের মধ্যে আলতাফ ছাড়া আর কারো অভিনয়ের কোনো প্রশিক্ষণ ছিল না।