মরিচ খেলে কী হয়?


» এইচ এম মাহমুদ হাসান | | সর্বশেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২০ - ০১:৫২:৩২ অপরাহ্ন

সঠিকভাবে কাজ করে যেতে আমাদের শরীরের ভিটামিন এবং পুষ্টি প্রয়োজন। আমরা এই সমস্ত পুষ্টি উপাদানগুলো বিভিন্ন খাদ্য আইটেম থেকে পাই। এসব উপাদান স্থুলত্ব, টাইপ ২ ডায়াবেটিস, হৃদরোগ এবং আরও অনেককিছু থেকে আমাদের রক্ষা করে।

এই জাতীয় একটি ভিটামিন, যা আমাদের শরীরের ক্রিয়াকলাপ এবং রোগ প্রতিরোধ ক্ষমতার জন্য প্রয়োজনীয়, সেটি হলো ভিটামিন সি। মহামারী শুরুর পর থেকে আমরা বুঝতে পেরেছি যে, রোগ প্রতিরোধ ক্ষমতা আরও শক্তিশালী রাখতে পর্যাপ্ত ভিটামিন সি গ্রহণ করা তাদের পক্ষে কতটা গুরুত্বপূর্ণ।

আমরা যখন ভিটামিন সি সম্পর্কে কথা বলি তখন প্রথমেই চোখে ভাসে কমলা বা লেবু। তবে আপনি জেনে অবাক হবেন যে, মরিচে কমলার চেয়ে বেশি ভিটামিন সি রয়েছে। বিস্তারিত প্রকাশ করেছে টাইমস অব ইন্ডিয়া।

মাইগ্রেন থেকে দূরে রাখা, সর্দি-কাশি দূর করা এবং ত্বকে তারুণ্য ধরে রাখার কাজ করে এই মরিচ। মরিচে কমলার চেয়ে তিনগুণ বেশি ভিটামিন সি থাকে।আধাকাপ খোসা ছাড়ানো কমলায় প্রায় ১০৭.৮ মিলিগ্রাম ভিটামিন সি রয়েছে। জেনে নিন মরিচ মরিচের অন্যান্য উপকারিতা।

ইমিউন ফাংশন উন্নত করে
মরিচে ভিটামিন সি এর পরিমাণ খুব বেশি, যা আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। গোলমরিচ ভিটামিন এ, বি, ই এবং কে এবং পটাসিয়াম এবং জিংকও রয়েছে মরিচে।

ওজন হ্রাস
গবেষণায় বলা হয়েছে যে, মরিচ ক্ষুধা কমাতে এবং ফ্যাট পোড়ার প্রক্রিয়া বাড়িয়ে ওজন হ্রাস করতে সহায়তা করে।

বাত
একটি গবেষণায় দেখা গেছে যে, এতে থাকা ক্যাপসাইসিন আর্থ্রাইটিস এবং ফাইব্রোমাইজালিয়া দ্বারা সৃষ্ট অস্বস্তি মাত্র কয়েক সপ্তাহের মধ্যে অর্ধেক কমিয়েছে। ক্যাপসাইসিন অনেক লোশন এবং ক্রিমের উপাদান হিসাবে ব্যবহৃত হয়।

ক্যান্সার
গবেষণায় দেখা গেছে যে এটি কোলন, ফুসফুস, অগ্ন্যাশয় ক্যান্সারসহ ৪০টিরও বেশি ক্যান্সারের সাথে যুক্ত কোষগুলোকে মেরে ফেলতে পারে। গবেষকরা এও দেখিয়েছেন যে, ক্যাপসাইকিন ক্যান্সার কোষের সাথে যুক্ত কিছু জিন কীভাবে কাজ করে এবং তাদের বৃদ্ধি থেকে রোধ করে তাও পরিবর্তন করতে পারে। যদিও এক্ষেত্রে আরও গবেষণা প্রয়োজন।