ভেটেরিনারি ওষুধের ট্রায়াল পরিচালনায় মূল্যায়ন কমিটি পুনর্গঠন


» এইচ এম মাহমুদ হাসান | | সর্বশেষ আপডেট: ২৬ নভেম্বর ২০২০ - ০১:১৩:২৩ অপরাহ্ন

ওষুধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ মাহবুবুর রহমানকে সভাপতি এবং উপ-পরিচালক মোহাম্মদ সালাহউদ্দিনকে সদস্য সচিব করে দেশীয় উৎপাদনকারী প্রতিষ্ঠান উৎপাদিত ভেটেরিনারি ওষুধ ও অ্যানিমেল ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়াল পরিচালনার জন্য প্রটোকল মূল্যায়ন কমিটি পুনর্গঠন করা হয়েছে।

বুধবার (২৫ নভেম্বর) রাষ্ট্রপতির আদেশক্রমে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী ও স্বাস্থ্যসেবা বিভাগ ওষুধ প্রশাসন-১ শাখার সহকারী সচিব মো. মোস্তাফিজুর রহমান স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানা যায়।

১০ সদস্যের এ কমিটির অন্য সদস্যরা হলেন- বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি ও হাইজিন বিভাগের অধ্যাপক এম বাহানুর রহমান, বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট সাভারের পরিচালক, বাংলাদেশ ঔষধ শিল্প সমিতির প্রতিনিধি, ভেটেরিনারি ও শুধু অ্যানিমেল ভ্যাকসিনের জন্য ক্লিনিক্যাল ট্রায়ালের বিষয়ে অভিজ্ঞ প্রাণিসম্পদ অধিদফতরের একজন প্রতিনিধি, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা (ন্যূনতম উপসচিব মর্যাদার) এবং বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) হেপাটোলজি বিভাগের অধ্যাপক ও বিভাগীয় প্রধান ডা. মামুন আল মাহতাব।

কমিটির কার্যক্রম বিবরণীতে বলা হয়েছে, দেশের প্রতিটি ভেটেরিনারি ওষুধ ও অ্যানিমেল ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়ালের প্রটোকল মূল্যায়ন করে অনুমোদনের জন্য লাইসেন্সিং অথরিটি বরাবর সুপারিশ প্রদান করবেন। ভেটেরিনারি ওষুধের নিরাপত্তা, কার্যতা ও ওষুধের বিরূপ প্রতিক্রিয়া বিষয়ে লাইসেন্সিং অথরিটিকে প্রয়োজনীয় পরামর্শ প্রদান করবেন, কমিটি কর্তৃক গৃহীত কার্যক্রম ও অগ্রগতির সময়ে সময়ে স্বাস্থ্যসেবা বিভাগকে অবহিত করবেন। কমিটি প্রয়োজনে এক বা একাধিক বিশেষজ্ঞ সদস্য করতে পারবে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়।