ভাষা দিবসে ২১ চিকিৎসককে নিয়ে খুলনায় ফ্রি মেডিকেল ক্যাম্প


» এইচ এম মাহমুদ হাসান | | সর্বশেষ আপডেট: ১৮ ফেব্রুয়ারি ২০২১ - ১১:২৬:৪৭ পূর্বাহ্ন

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ২১ জন বিশেষজ্ঞ চিকিৎসকের অংশগ্রহণে ফ্রি মেডিকেল ক্যাম্পের আয়োজন করতে যাচ্ছে অনির্বাণ লাইব্রেরি। খুলনা জেলার পাইকগাছা উপজেলার প্রত্যন্ত গ্রাম মামুদ কাটীতে লাইব্রেরি ভবন চত্বরে এই ক্যাম্পের আয়োজন করা হবে। এর আগের দিন (২০ ফেব্রুয়ারি) একই উপজেলার কপিলমুনি মেহেরুন নেসা বালিকা বিদ্যালয় মাঠে ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত হবে।

লাইব্রেরির প্রতিষ্ঠাতা সদস্য সাংবাদিক নিখিল ভদ্র এসব তথ্য জানিয়েছেন।

তিনি আরও জানান, অনির্বাণ লাইব্রেরি জ্ঞানের আলো বিস্তারের পাশাপাশি দীর্ঘদিন ধরে এলাকার সাধারণ মানুষকে স্বাস্থ্যসেবা দিয়ে আসছে। এরই অংশ হিসেবে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে আগামী ২১ ফেব্রুয়ারি ফ্রি মেডিকেল ক্যাম্পের আয়োজন করা হয়েছে। ওই ক্যাম্প থেকে রোগীদের বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শের পাশাপাশি বিনামূল্যে ওষুধ সরবরাহ করা হবে।

তিনি আরও জানান, ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান ইউনিমেড ইউনিহেলথ্ ফার্মাসিউটিক্যালসের সহায়তায় অনির্বাণ লাইব্রেরি এবং মুন্সি আফজাল হোসেন ও সেলিমা খাতুন ফাউন্ডেশন এই ক্যাম্পের আয়োজন করছে।

ক্যাম্পের উদ্বোধনী অনুষ্ঠানে ইউনিমেড ইউনিহেলথ্ ফার্মাসিউটিক্যালসের ব্যবস্থাপনা পরিচালক এম. মোসাদ্দেক হোসেন, অবসরপ্রাপ্ত অতিরিক্ত সচিব ময়েজ উদ্দিন আহমেদ, খুলনা মেডিকেল কলেজ ও হাসপাতালের প্রাক্তন বিভাগীয় প্রধান (গাইনি) প্রফেসর ডা. রওশন আরা বেগম এবং অনির্বাণ লাইব্রেরির অন্যতম প্রতিষ্ঠাতা অতিরিক্ত ডিআইজি জয়দেব ভদ্রসহ পদস্থ কর্মকর্তারা উপস্থিত থাকবেন।

দুইদিনের ওই ক্যাম্পে রোগী দেখবেন- খুলনা মেডিকেল কলেজ ও হাসপাতালের প্রাক্তন সহযোগী অধ্যাপক ডা. সাহানা রাজ্জাক আলী (গাইনি বিশেষজ্ঞ), ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতালের সহযোগী অধ্যাপক ডা. উৎপলা মজুমদার (গাইনি অ্যান্ড অবস্), রাঙ্গামাটি মেডিকেল কলেজের সহযোগী অধ্যাপক ডা. নিশিথ রঞ্জন দে (চর্ম ও যৌন বিশেষজ্ঞ), শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালের সহযোগী অধ্যাপক সৌমিত্র সরকার (নিউরো সার্জারি), ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরোসায়েন্স হাসপাতালের সহকারী অধ্যাপক ডা. প্রভাত কুমার সরকার (স্নায়ুরোগ ও মেডিসিন বিশেষজ্ঞ), ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরোসায়েন্স হাসপাতালের কনসালটেন্ট ডা. মহুয়া চন্দ্র, (শিশু নিউরোলজি), যশোর মেডিকেল কলেজ ও হাসপাতালের সহযোগী অধ্যাপক ডা. এ এইচ এম আব্দুর রউফ (অর্থোসার্জারি), রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের সহকারী অধ্যাপক ডা. মিলন কুমার চৌধুরী (ইএনটি), অধ্যাপক ডা. মোহা. শেখ শহীদ উল্লাহ, (ডায়বেটিস বিশেষজ্ঞ), রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের ডা. পম্পা চন্দ্র (চর্ম ও যৌন বিশেষজ্ঞ), সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালের জুনিয়র কনসাল্ট্যান্ট ডা. কল্যানাশীষ সরদার, ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতালের ডা. বিশ্বজিৎ মন্ডল, (মেডিসিন ও নিউরোলজি), ঢাকা ইবনে সিনা মেডিকেল ইমেজিং সেন্টারের কনসালটেন্ট ইউরোলজিস্ট ডা. মো. আব্দুস সালাম (জেনারেল এন্ড ল্যাপারোস্কপিক সার্জন), যশোর মেডিকেল কলেজ ও হাসপাতালের প্রাক্তন তত্ত্বাবধায়ক ডা. মো. ইয়াকুব আলী মোল্লা, ঢাকা মেডিকেল কলেজের ডা. কাজী শহিদুল আলম (অর্থোসার্জারি), যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ডা. দীপক কুমার মন্ডল, (পাবলিক হেলথ্ বিশেষজ্ঞ), খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের ডা. মিঠুন দেবনাথ (শিশু বিশেষজ্ঞ), যশোরের শুভ্র ডেন্টাল কেয়ারের ডা. সুপ্রিয়া দাস প্রিয়াংকা (ওরাল ও ডেন্টাল সার্জন), যশোরের কেশবপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ডা. স্বপন মজুমদার (মেডিসিন ও শিশু) এবং পাইকগাছা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ডা. প্রশান্ত কুমার মন্ডল ও ডা. সঞ্জয় কুমার মন্ডল।

এছাড়া স্থানীয় চিকিৎসকরাও মেডিকেল ক্যাম্পে অংশ নেবেন।