ভালুকা পৌরসভা নির্বাচন জমে উঠেছে


» আবুল বাশার শেখ | ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি | | সর্বশেষ আপডেট: ২০ জানুয়ারি ২০২১ - ০৬:১৭:২৩ অপরাহ্ন

আবুল বাশার শেখ, ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধিঃ ময়মনসিংহের ভালুকা পৌরসভায় চলতি মাসের আগামী ৩০ জানুয়ারি তৃতীয় ধাপে ব্যালটের মাধ্যমে নির্বাচন অনুষ্ঠিত হবে। প্রচন্ড ঠান্ডাকে উপেক্ষা করে সর্বত্র বড় দু’দলসহ অন্যান্য দলের প্রার্থী আর ভোটারদের মাঝে নির্বাচনী আমেজ বিরাজ করছে। জমে উঠেছে পৌরসভা নির্বাচন।

নির্বাচনকে কেন্দ্র করে পৌর এলাকার প্রতিটি অলিগলি, চায়ের দোকান, ফাঁকা জায়গায়, বাড়ির সম্মুখে ছেয়ে গেছে সাদা কালো পোস্টারে। সেই সাথে চলছে প্রতিটি প্রার্থীদের ভোট প্রার্থনা ও নিয়মিত উঠান বৈঠক একই সাথে মাইকিং।

সরেজমিনে দেখা যায়, ভালুকা পৌরসভার বাড়ি, সড়ক, দোকানের সামনে যেমন প্রার্থীদের হাজারো পোষ্টার সাটানো আছে তেমনি ভালুকা পৌরসভার উপজেলা পরিষদের সামনে, ভালুকা বাজার, থানা মোড়, মেজর ভিটা, তোতাখার ভিটা, ফায়ার সার্ভিস মোড়, পল্লী বিদুৎ এলাকা, বাসস্ট্যান্ড, পাইলট স্কুল রোডসহ পৌরসভার ৯ টি ওয়ার্ড এলাকায় শুধু পোস্টার আর পোস্টার। পোস্টারগুলো এক ভবন থেকে অন্য ভবনে, বৈদ্যুতিক খুঁটি, গাছ ও বিভিন্ন মার্কেটে রশি দিয়ে সাটানো হয়েছে। আবার ছোট ছোট হ্যান্ড বিলি করে পথে পথে, দোকানে মানুষের হাতে দিয়ে প্রার্থী নিজ বা তাদের সমর্থক লোকজন ভোট প্রার্থনা করছেন মেয়র প্রার্থী আর কাউন্সিলর পদে অংশগ্রহণকারী প্রার্থীরা।

প্রতীক পাওয়ার পরই প্রার্থীরা পোস্টার লাগাতে ব্যস্ত হয়ে পড়েছেন তাদের প্রচার প্রচারনায়। কার আগে কে জায়গায় দখল করে পোস্টারে লাগাতে পারে, চলছে সেই প্রতিযোগীতা।

পৌরসভার এলাকায় দেখা যায়, মেয়র, সাধারণ কাউন্সিলর ও মহিলা কাউন্সিল প্রার্থীরা ভোটার ও সাধারণ মানুষের নজর কাড়তে বিভিন্ন অলি-গলিতে পোস্টার লাগিয়েছেন। চালিয়ে যাচ্ছে উঠান বৈঠক ও ভোট প্রার্থনা। সেই সাথে দিচ্ছে উন্নয়নের প্রতিশ্রুতি।

সাবেক, বর্তমান ও নতুন প্রার্থীরা সকলেই উন্নয়নের অঙ্গীকার করে যাচ্ছেন। শুধু তাই নয়, অনেকেই আবার বয়স্কদের পায়ে ধরে সালাম করে প্রভাব বিস্তার করছেন।

পৌরএলাকার এক ব্যবসায়ী বলেন, প্রতিটি মার্কেটে এসে নির্বাচনী প্রার্থী ও সর্মথকরা পোস্টার-হ্যান্ডবিল বিলি করছেন, ভোট প্রাথনা করছেন। এতে ব্যবসায়ীদের মধ্যেও বিরাজ করছে ভোটের আমেজ। শুধু ব্যবসায়ীই নয়, প্রতিটি সাধারণ জনগণের মাঝে এবার ভোটের জোয়ার বইছে।

উপজেলা নির্বাচন কার্যালয় সূত্রে জানা গেছে, ভালুকা পৌরসভা নির্বাচনে ১০টি ভোট কেন্দ্রে ৭৫টি বুথে ভোট গ্রহণের কথা রয়েছে। এবার পৌরসভার প্রতিটি কেন্দ্রেই ব্যালট এর মাধ্যমে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

আগামী ৩০ জানুয়ারি নির্বাচনে আওয়ামীলীগ ও বিএনপি’র ২জন দলীয় মেয়র প্রার্থী ছাড়াও ৮ জন সংরক্ষিত নারী ও ৩১ জন সাধারণ প্রার্থী নির্বাচনে অংশগ্রহণ করছেন। পৌরসভার মোট ভোটার ২৫ হাজার ৪৪ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১২ হাজার ৬শ ৮২ জন আর নারী ভোটার ১২ হাজার ৩শ ৬২ জন। ভালুকা পৌরসভার ৯টি ওয়ার্ডে ১০টি ভোট কেন্দ্রের মধ্যে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।