ভারতে লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ শুরু

উত্তরা নিউজ টোয়েন্টিফোর ডটকমঃ ভারতের লোকসভা নির্বাচনের প্রথমপর্বের ভোটগ্রহণ বৃহস্পতিবার শুরু হয়েছে।

প্রথম দফায় দেশের ১৮টি রাজ্য ও দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে লোকসভার মোট ৯১ টি আসনে ভোটগ্রহণ করা হচ্ছে।

সকাল ৭টায় শুরু হওয়া ভোটের এ কার্যক্রম চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত।

প্রথম দফায় অন্ধ্র প্রদেশের ২৫টি, অরুণাচল প্রদেশের ২টি, আসামের ৫টি, বিহারের ৪টি, ছত্তিশগড়ের ১টি, কাশ্মীরের দুটি, মহারাষ্ট্রের ৭টি, মনিপুরের ১টি, মেঘালয়ের ২টি, মিজোরামের ১টি, নাগাল্যান্ডের ১টি, উড়িষ্যার ৪টি, সিকিমের ১টি, তেলেঙ্গানার ১৭টি, ত্রিপুরার ১টি, উত্তর প্রদেশের ৮টি, উত্তরাখণ্ডের ৫টি, আন্দামান ও নিকোবার দ্বীপপুঞ্জের ১টি, লাক্ষাদ্বীপের ১টি ও পশ্চিমবঙ্গের ২টি আসনে ভোট হচ্ছে।

পশ্চিমবঙ্গের কোচবিহার ও আলিপুরদুয়ারে বৃহস্পতিবার ভোটগ্রহণ হচ্ছে। আর ত্রিপুরা রাজ্যের লোকসভা আসনের ত্রিপুরা পশ্চিমেও ভোট হচ্ছে।

পশ্চিমবঙ্গের উত্তরবঙ্গের কোচবিহার ও আলিপুরদুয়ারের দুটি লোকসভা কেন্দ্রে মোট ভোটারের সংখ্যা ৩৪ লাখ ৫৪ হাজার ২৭৬ জন।

ভোটের দায়িত্বপালনকারী কর্মী ছাড়া কেউ মোবাইল ফোন নিয়ে বুথের ভেতরে ঢুকতে পারবেন না

নির্বাচনে মোট ভোটার প্রায় ৯০ কোটি- যা ভারতকে বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক রাষ্ট্রে পরিণত করেছে।

প্রথম দফায় ২০ রাজ্যের ৯১টি আসনে ভোটগ্রহণ চলছে। মূল লড়াইয়ে ক্ষমতাসীন বিজেপি নেতৃত্বাধীন জোট-এনডিএ বনাম কংগ্রেসের নেতৃত্বে ২০ দলীয় জোট-ইউপিএ।

বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ জনগোষ্ঠী ও সর্ববৃহৎ গণতন্ত্রের রাষ্ট্র ভারত পরবর্তী ৫ বছর কারা পরিচালনা করবেন- তা নির্ধারণে বৃহস্পতিবার শুরু হয় লোকসভা নির্বাচন।

দেশটির সপ্তদশ জাতীয় সংসদ নির্বাচন ১৯মে পর্যন্ত ৭ ধাপে অনুষ্ঠিত হবে। ফলাফল প্রকাশ করা হবে ২৩মে।

নির্বাচনে নিবন্ধিত ভোটার ৯০ কোটি। ইলেক্ট্রনিক ভোটিং মেশিনের মাধ্যমে প্রায় ১০ লাখ ৩৫ হাজার কেন্দ্রে ভোট হবে। দেশটির নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, কংগ্রেস ও বিজেপিসহ ৭টি জাতীয় রাজনৈতিক দল ও ৫১টি রাজ্যভিত্তিক দলসহ এক হাজার ৮৪১ নিবন্ধিত রাজনৈতিক দল নির্বাচনে অংশ নিচ্ছে। মোট প্রার্থীর সংখ্যা ৮ হাজার।

৫৪৩ আসনের লোকসভায় প্রথম দফায় পশ্চিমবঙ্গ, ত্রিপুরা, আসাম, বিহার, জম্মু-কাশ্মির, উত্তর প্রদেশ, তেলেঙ্গানাসহ দেশের ২০ রাজ্যের ৯১টি আসনে ভোট হবে। এতে লড়বেন এক হাজার ২৭৯ প্রার্থী। তাদের মধ্যে ২১৩ জনের বিরুদ্ধে খুন, অপহরণ, নারী নির্যাতনসহ ফৌজদারি অপরাধের নানান মামলা রয়েছে। আর ৩৭টি কেন্দ্রে রেড অ্যালার্ট জারি করা হয়েছে।

এদিকে, সুষ্ঠু নির্বাচনের লক্ষ্যে নিরাপত্তাসহ সব ধরনের ব্যবস্থা নিয়েছে কমিশন।

 

/এ.এইচ.বি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: