ভারতে টিকা নেয়ার পর আরও একজনের মৃত্যু


» এইচ এম মাহমুদ হাসান | | সর্বশেষ আপডেট: ১৯ জানুয়ারি ২০২১ - ১১:১৫:৪৭ পূর্বাহ্ন

ভারতে বিশ্বের সবচেয়ে বড় টিকাদান অভিযানের তৃতীয় দিন শেষে ৩ লাখ ৮০ হাজারেরও বেশি মানুষকে করোনা টিকা দেয়া হয়েছে। তৃতীয় দিনে নতুন করে আরও এক জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশটিতে করোনা টিকা নেয়ার পর মৃত্যু হলো দুজনের। এ সময়ে ৫৮০ জনের শরীরে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিয়েছে।

ভারতীয় সংবাদ মাধ্যম ইন্ডিয়া টুডে’র খবরে বলা হয়েছে, টিকা নেয়ার পর গুরুতর পার্শ্বপ্রতিক্রিয়ার কারণে মোট সাতজনকে হাসপাতালে ভর্তি করা হয়। এর মাঝে দুইজন মারা গেছেন।

মারা যাওয়া দুইজনের মাঝে একজনের ময়নাতদন্ত রিপোর্ট এসেছে। সেখানে তার মৃত্যুর সঙ্গে টিকা নেয়ার সম্পর্ক নেই বলে দাবি করা হয়েছে। মৃত আরেকজনও টিকা নেয়ার পর হার্ট অ্যাটাকে মারা গেছেন। তবে তার পোস্ট মর্টেম রিপোর্ট এখনও আসেনি।

মৃতদের একজন উত্তরপ্রদেশের মোরাদাবাদের মোহিপাল সিং (৪৬)। সেখানকার এক সরকারি হাসপাতালের ওয়ার্ড বয় ছিলেন তিনি। টিকা নেয়ার ২৪ ঘণ্টার মধ্যেই তার মৃত্যু হয়। দ্বিতীয়জন কর্ণাটকের বরালির ৪৩ বছর বয়সী এক ব্যক্তি। এই ব্যক্তির মৃত্যুর কারণ কার্ডিয়াক-পালমোনারি ফেইলিওর। হাসপাতালে ভর্তি হওয়া সাতজনের মধ্যে তিনজন দিল্লির।

দেশটিতে এখন পর্যন্ত মোট ৩ লাখ ৮১ হাজার ৩০৫ জন করোনা টিকা পেয়েছেন। এর মাঝে সোমবার দেয়া ১ লাখ ৪৮ হাজার ২৬৬ জনকে। সোমবার টিকা দেয়ার পর পশ্চিমবঙ্গে ১৪ জনের শরীরে পার্শ্বপ্রতিক্রিয়া দেয়া দেয় তার মাঝে ২ জনকে হাসপাতালে ভর্তি করা হয়।