ব্রিটেনে লকডাউন থাকবে ১ জুন পর্যন্ত


» কামরুল হাসান রনি | ডেস্ক ইনচার্জ | | সর্বশেষ আপডেট: ১১ মে ২০২০ - ১২:৫৮:২০ অপরাহ্ন

প্রধানমন্ত্রী বরিস জনসন রোববার বলেছেন, ব্রিটেনের করোনাভাইরাস লকডাউন থাকবে অন্তত ১ জুন পর্যন্ত। ৭ সপ্তাহ আগে আরোপ করা বিধিনিষেধ সতর্কতার সঙ্গে তুলে নেওয়ার পরিকল্পনার কথা জানালেন তিনি।

টেলিভিশনে দেওয়া ভাষণে জনসন বলেছেন, ‘এই সপ্তাহ লকডাউন প্রত্যাহারের সময় নয়। বরং আমাদের কড়াকড়ি শিথিল করতে প্রথমে সতর্কতার সঙ্গে ধাপ ফেলবো।’

ঘরে থেকে যারা কাজ করতে পারেন না, সোমবার থেকে তাদের বাইরে কাজ করতে উৎসাহিত করা হচ্ছে জানান জনসন। তবে গণপরিবহন এড়িয়ে চলতে বলেছেন তিনি। আর সামাজিক দূরত্ব মেনে বুধবার থেকে আউটডোরে সপ্তাহে একাধিকবার ব্যয়াম করতে পারবেন ব্রিটেনবাসীরা। ইংল্যান্ডের সমুদ্র সৈকত ও পার্কেও যেতে পারবেন, ড্রাইভিংও করতে পারবেন।

জনসন বলেছেন, ‘আপনার স্থানীয় পার্কে আপনি সূর্যের নিচে বসতে পারবেন, আপনি অন্য কোথাও ড্রাইভিংয়ে যেতে পারবেন। এমনকি খেলতেও পারবেন, কিন্তু শুধু নিজের বাসার মানুষদের সঙ্গে।’

লকডাউনের কড়াকড়ি শিথিল করতে পাঁচ স্তরের নতুন করোনা সতর্ক ব্যবস্থা চালু হচ্ছে। জনসন আশা করছেন, জুনের শুরু থেকে ইংল্যান্ডের স্কুলে ফিরতে পারবে প্রাথমিকের শিক্ষার্থীরা। ওই পর্যায়ে দোকানপাট খোলার কথাও ভাবছেন জনসন।

সংক্রমণ ও মৃত্যুর হার কমতে থাকলে পরের ধাপে হোটেল ব্যবসা ও জনসাধারণের জন্য উন্মুক্ত স্থানও খুলতে পারে, কিন্তু তা ১ জুলাইয়ের আগে নয়।

লকডাউন অমান্য করলে জরিমানা করা হবে এবং তার পরিমাণ বাড়ছে নিশ্চিত করেছেন জনসন।

ইউরোপে করোনায় সবচেয়ে বেশি প্রাণহানি হয়েছে যুক্তরাজ্যে। এখন পর্যন্ত ৩১ হাজার আটশর বেশি মানুষ মারা গেছে। আক্রান্ত হয়েছে ২ লাখ ১৯ হাজারের বেশি।