ব্রাজিলে আক্রান্তের সংখ্যা ৫ মাসে ২৪ লাখ ছাড়াল


» এইচ এম মাহমুদ হাসান | | সর্বশেষ আপডেট: ২৭ জুলাই ২০২০ - ১২:৫৯:৪৮ অপরাহ্ন

লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে গত কয়েক মাসে করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বাড়ছেই। বিশেষ করে সরকারের কঠোর পদক্ষেপের অভাবে দেশটিতে খুব দ্রুত সংক্রমণ ছড়িয়ে পড়ছে।

দেশটিতে প্রথম করোনা রোগী শনাক্তের পাঁচ মাস পর করোনায় আক্রান্তের সংখ্যা ২৪ লাখ ছাড়িয়ে গেছে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, রোববার নতুন করে আরও ২৪ হাজার ৫৭৮ জন করোনায় আক্রান্ত হয়েছে।

ফলে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে ২৪ লাখ ১৯ হাজার ৯১ জন। এদিকে, গত ২৪ ঘণ্টায় মারা গেছে ৫৫৫ জন। দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমণে মৃত্যু হয়েছে ৮৭ হাজার ৪ জনের।

গত ২৬ ফেব্রুয়ারি ব্রাজিলে প্রথম করোনা শনাক্ত হয়েছিল। প্রথমদিকে দেশটিতে আক্রান্তের সংখ্যা ছিল খুবই কম। কিন্তু সাম্প্রতিক সময়ে সেখানে আক্রান্ত ও মৃত্যু আশঙ্কাজনকহারে বাড়ছে।

এদিকে ওয়ার্ল্ডোমিটারের পরিসংখ্যান অনুযায়ী, ব্রাজিলে এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ২৪ লাখ ১৯ হাজার ৯০১ জন। এর মধ্যে মারা গেছে ৮৭ হাজার ৫২ জন।

ইতোমধ্যেই সুস্থ হয়ে উঠেছে ১৬ লাখ ৩৪ হাজার ২৭৪ জন। দেশটিতে বর্তমানে করোনার অ্যাক্টিভ কেস ৬ লাখ ৯৮ হাজার ৫৭৫। অপরদিকে আশঙ্কাজনক অবস্থায় রয়েছে ৮ হাজার ৩১৮ জন।

এদিকে, চলতি মাসের শুরুতেই করোনায় আক্রান্ত হয়েছিলেন ব্রাজিলের প্রেসিডেন্ট জেইর বোলসোনারো। গত ৭ জুলাই তার দেহে করোনা শনাক্ত হয়। তবে সম্প্রতি করোনা থেকে সেরে উঠেছেন তিনি। গত শনিবার তার করোনা নেগেটিভ এসেছে।

এখন পর্যন্ত ২১৩টি দেশ ও অঞ্চলে করোনার প্রকোপ ছড়িয়ে পড়েছে। এর মধ্যে আক্রান্ত ও মৃত্যুতে শীর্ষ অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। এরপরেই রয়েছে ব্রাজিল।