ব্রহ্মপুত্র নদীতে অবৈধভাবে মাটি উত্তোলন


» উত্তরা নিউজ I সারাবাংলা রিপোর্ট | | সর্বশেষ আপডেট: ১৯ নভেম্বর ২০২০ - ১০:৪৫:৪২ পূর্বাহ্ন

মশিউর রহমান টুটুল (জামালপুর): জামালপুরের ইসলামপুর উপজেলা শহীদ বীর উত্তম খালেদ মোশাররফ ব্রীজ সংলগ্ন ব্রহ্মপুত্র নদীর তীরে ভেকু বসিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করছে । বালু উত্তোলনের ফলে চরম হুমকির মুখে পড়েছে কোটি টাকা ব্যয়ে নির্মিত ব্রীজটি।
গতকাল বুধবার সরেজমিনে গিয়ে দেখা যায়, ইসলামপুর উপজেলা ব্রহ্মপুত্র নদীর উপর ব্রীর উত্তম  খালেদ মোশাররফ সেতুর নিকট থেকে ভেকু বসিয়ে মাটি কেটে বিক্রি করা হচ্ছে।স্থানীয় প্রভাবশালী একদল বালু সিন্ডিকেট তার মধ্যে শাহিন,সুজনের গংরা প্রশাসনকে তোয়াক্কা না কটে অবাধে চলছে অবৈধ মাটি ব্যবসার মহোৎসব।বালু খেকোরা ব্রহ্মপুত্র নদীর পাড় থেকে মাটি বিক্রি করছে বিভিন্ন স্থানে। মাটি উত্তোলনের ফলে ফসলি জমি বসতভিটা সহ ধ্বসে নদীর গর্ভে বিলীন হয়ে গিয়েছে।
স্থানীয় সূত্রে জানাযায়, গরিব অসহায় মানুষ গুলি বালু উত্তোলনে নিষেধাজ্ঞা করলেও বালু উত্তোলন কারীরা হুমকি দমকি দিয়ে থাকে। এসব দেখার যেন কেউ নেই। কে শুনে কার কথা।
মাটি ব্যবসায়ী শাহিন ও সুজন বলেন, আমরা প্রশাসনকে ম্যানেজ করে মাটি উত্তোলন করছি। আরো বলেন, বন্যায় ফসলির জমিতে বালু জমেছে ফসল হয়না তাই মাটি গুলি সরিয়ে বিক্রি করছি। এখন যেকোনো ফসল করলে ফলন ভাল হবে।
উপজেলা সহকারী ভূমি কমিশনার রাজস্ব রোকুনোজ্জামান জানান, এর আগে মাটি উত্তোলনের কারণে জরিমানা করে বালু উত্তোলন বন্ধ করেছি একজন মুসলেকা দিয়েছেন। মুসলেকা কারী নামের কথা  জিজ্ঞেস করলে তার নাম বলতে পারেনি ভুমি কমিশনার।