বৈধ উপায়ে তুর্কি আগ্রাসনের জবাব দেবে সিরিয়া


» উত্তরা নিউজ | অনলাইন রিপোর্ট | সর্বশেষ আপডেট: ১৮ অক্টোবর ২০১৯ - ০২:৩৯:৪৭ অপরাহ্ন

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ বলেছেন, তার দেশের কুর্দিদের বিরুদ্ধে তুরস্ক যে সামরিক আগ্রাসন চালাচ্ছে, বৈধ সম্ভাব্য সব উপায়ে দামেস্ক তার জবাব দেবে।

সিরিয়া সফররত ইরাকের জাতীয় নিরাপত্তা পরিষদের উপদেষ্টা ফালিহ আল-ফাইয়াজের সঙ্গে গতকাল (বৃহস্পতিবার) রাজধানী দামেস্কে এক বৈঠকে প্রেসিডেন্ট আসাদ এই মন্তব্য করেন। তিনি বলেন, মধ্যপ্রাচ্যে বিদেশিদের ষড়যন্ত্র ব্যর্থ করা হয়েছে, তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগানের এখন সেই একই ধরনের অপরাধমূলক আগ্রাসন চালিয়েছেন।

প্রেসিডেন্ট আসাদ বলেন, “এই অভিযান সম্পর্কে তুরস্ক যত কথাই বলুক না কেন, এটি চরমভাবে সিরিয়ার জাতীয় সার্বভৌমত্বের লঙ্ঘন। এর আগে সিরিয়া তুরস্কের মদদপুষ্ট বহু সন্ত্রাসী গোষ্ঠীর বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে। এবার তুরস্কের এই আগ্রাসনের বিরুদ্ধে সিরিয়া তার সমস্ত বৈধ মাধ্যমে জবাব দেবে।”

বৈঠকে ইরাকের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা ফালিহ আল-ফাইয়াজ ইরাকের প্রধানমন্ত্রী আদিল আব্দুল মাহদির একটি বার্তা সিরিয়ার নেতার কাছে পৌঁছে দেন। এ বার্তায় সিরিয়া এবং ইরাকের মধ্যকার বিদ্যমান দ্বিপক্ষীয় সম্পর্ক আরো জোরদার করার আহ্বান জানানো হয়েছে। বিশেষ করে সন্ত্রাসবাদ-বিরোধী লড়াই এবং অর্থনৈতিক সহযোগিতা ও সীমান্ত পথ খুলে দেয়ার বিষয়ে দু’দেশের মধ্যে সমন্বয় সাধনের ওপর গুরুত্বারোপ করা হয়। বৈঠকে সিরিয়ায় নিযুক্ত ইরাকের রাষ্ট্রদূত সাত্তাম আল-যান্দাহ উপস্থিত ছিলেন।