বিশ্বাস ছিল, সবাই পছন্দ করবে : মমতাজ


» কামরুল হাসান রনি | ডেস্ক ইনচার্জ | | সর্বশেষ আপডেট: ০৯ নভেম্বর ২০১৯ - ০৬:৪৯:৪৬ অপরাহ্ন

ফোকসম্রাজ্ঞী মমতাজ। ‘সত্তা’ ছবির ‘না জানি কোন অপরাধে’ গানের জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার-২০১৭ পাচ্ছেন তিনি। এর আগে, মাসুদ পথিকের ‘নেকাব্বরের মহাপ্রয়াণ’ ছবির গান ‘নিশিপক্ষী’র জন্য প্রথমবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান ফোক গানের এই শিল্পী।

এই নিয়ে দ্বিতীয়বারের মতো জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেলেন অনুভূতির কথার জানতে চাই

কিছু কিছু ভালো লাগা বলে বোঝানো যাবে না। ‘সত্তা’ ছবির ‘না জানি কোন অপরাধে’ গানের জন্য আমাকে সম্মানিত করায় সবাইকে অসংখ্য ধন্যবাদ। জীবনে অনেক পুরস্কার পেয়েছি। কিন্তু জাতীয় পুরস্কার পাওয়ার আনন্দটা সব সময়ই বেশি। ধন্যবাদ জানাই, গানের গীতিকার সেজুল হোসেন ও সুরকার বাপ্পা মজুমদারকে। এমন সুন্দর একটি গান উপহার দেওয়ার জন্য।

শুরু থেকে এই গানটি নিয়ে আপনি আশাবাদী ছিলেন তখন কি বুঝেছিলেন এটি জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাবে?

পুরস্কার পাবে কি-পাবে না, সেটি পরের কথা। তবে গানটি গাওয়ার সময় নিজের মধ্যে আলাদা এক ধরনের ভালো লাগা কাজ করেছিল, তাতেই তৃপ্ত হয়েছি। বিশ্বাস ছিল, এটি সবাই পছন্দ করবে। এর কথা, সুর-সংগীত ছিল ভালো লাগার মতো। আর শ্রোতাদের ভালো লাগলে, সেটি সফল হবেই।

গান-বাজনায় এখন খুব একটা দেখা যায় না কারণ কী?

নিজ এলাকার (মানিকগঞ্জ-২ আসন) কাজ নিয়ে বেশ কিছুদিন ধরে ব্যস্ত আছি। তাই গানে খুব একটা সময় দিতে পারছি না। এর মধ্যেও দুটো নতুন গানের রেকর্ডিং করা হয়েছে। এর মধ্যে একটি বাল্যবিবাহ নিয়ে গান করেছি। খুব শিগগিরই গানটি প্রকাশ হবে। আরেকটি গানের কথা এই মুহূর্তে মনে নেই। সেটাও কিছুদিনের মধ্যে প্রকাশ হবে।

নতুন করে পুরনো গান প্রকাশের কথা বলেছিলেন তার কাজ কতদ?

গানের সংখ্যা তো অনেক। সেগুলো গুছিয়ে আনতে সময় লাগছে। এর মধ্যে আবার কিছু গানের রেকর্ড নষ্ট হয়ে গেছে। তার কথা, ‍সুর ঠিক করতেও সময় লাগছে। কাজটি ধারাবাহিকভাবে চালিয়ে নেব বলেছিলাম, সেভাবেই কাজ করছি। এর মধ্যে তিন-চারটি গান নতুন সংগীতে তৈরি করেছি। আরও কিছু গান হলে, তা একসঙ্গে প্রকাশ করা হবে।

স্টেজ শোর খবর বলুন

গতকাল নরসিংদীর আব্দুল কাদির মোল্লা সিটি কলেজের অনুষ্ঠানে গান গাইলাম। আজ সকালে ঢাকা ফিরলাম। স্টেজ শোর প্রস্তাব নিয়মিতই পাচ্ছি। কিন্তু ব্যস্ততার কারণে অংশ নিতে পারছি না। আগামী জানুয়ারিতে গান গাইতে দেশের বাইরে যাওয়ার কথা রয়েছে।