বিল দখল-মিথ্যা মামলা ও পুলিশী হয়রানীর প্রতিবাদে জেলেদের সংবাদ সম্মেলন


» উত্তরা নিউজ I সারাবাংলা রিপোর্ট | | সর্বশেষ আপডেট: ১০ অক্টোবর ২০১৯ - ০৫:১০:৪১ অপরাহ্ন

আদালতের আদেশ অমান্য করে বিল দখল, মিথ্যা মামলা প্রত্যাহার ও পুলিশী হয়রানীর প্রতিবাদে সংবাদ সম্মেলন করেছেন চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার মনাকষা ইউনিয়নের হাজিপাড়া মৎস্যজীবী সমবায় সমিতির জেলেরা। বৃহস্পতিবার সকালে জেলা শহরের একটি হোটেলে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। হাজিপাড়া মৎস্যজীবী সমবায় সমিতির জেলে মো. ইজাজ আহমেদ লিখিত বক্তব্যে তাদের প্রতি বিভিন্ন হয়রানী ও নির্যাতনের অভিযোগ তুলে ধরেন। সংবাদ সম্মেলনে জানানো হয়, চলতি বছর হাজিপাড়া মৎস্যজীবী সমবায় সমিতি জেলা প্রশাসনের মাধ্যমে সরকারের কাছ থেকে শিবগঞ্জ উপজেলার কুমিরাদহ বিলটি ৩০ লক্ষ টাকা দিয়ে ইজারা নেয়।

সমিতির জেলেরা ওই বিলে ১ কোটি ৮৪ হাজার টাকার মাছও ছাড়ে। কিন্তু চৌধুরী ইসমাইল সাজ্জাদ জোয়াদ ওয়াকফ স্টেটের স্বত্বাধীকারী কাইয়ুম রেজা চৌধুরী বেআইনিভাবে বিলটি দখল করার ষড়যন্ত্র করে সাধারণ জেলেদের নামে মিথ্যা মামলায় জেলা-হাজতে প্রেরণসহ জেলে পরিবারগুলোকে বিভিন্নভাবে হয়রানী করছে। শুধু তাই নয়, স্টেটের ম্যানেজার মো. আলফাজ উদ্দীনের নেতৃত্বে জেলেদের জাল, পাহারার টাংঘর ও ২৩টি নৌকা জোরপূর্বক কেড়ে নেয়। ইজারা নেয়া জেলেদের অন্যান্য আসবাবপত্র ও সম্পদ নষ্ট করেছে এবং এসব করেছে পুলিশের সহায়তায়।

সাজানো মামলায় পুলিশ নিরীহ জেলেদের পরিবারের উপর অজ্ঞাত কারণে নির্যাতন চালাচ্ছে ও হুমকী দিচ্ছে। উচ্চ আদালতের আদেশ অনুযায়ী মামলা নিস্পত্তি না হওয়া পর্যন্ত এই বিল কোন পক্ষই ভোগদখল করতে পারবে না উল্লেখ করে সম্মেলনে বলা হয়, আদালতের আদেশ অমান্য করে প্রায় প্রতিদিন পুলিশ নিয়ে এসে জেলেদের বাড়িতে অভিযানের নামে বিভিন্নভাবে হয়রানি করছে।

জেলেদের এমন দুর্ভোগ ও হয়রানী বন্ধে এবং সুষ্ঠু বিচারের দাবী জানান জেলে পরিবারের উপস্থিত সদস্যরা। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, চাঁপাইনবাবগঞ্জ প্রেসক্লাবের সভাপতি আলহাজ্ব মাহবুবুল আলম, চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রেসক্লাবের সভাপতি জাফরুল আলম, সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম, সাপ্তাহিক সোনামসজিদ পত্রিকার সম্পাদক জোনাব আলী, জেলা প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক ও দৈনিক চাঁপাই দর্পণ’র সম্পাদক মো. আশরাফুল ইসলাম রঞ্জু, সাংবাদিক হারুন-অর-রশীদ, মনোয়ার হোসেন জুয়েল, ডাবলু কুমার ঘোষসহ জেলায় কর্মরত বিভিন্ন ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকবৃন্দ, মনাকষা হাজিপাড়া মৎস্যজীবী সমবায় সমিতির সভাপতি মো. মোস্তফা, সাধারণ সম্পাদক মো. সেন্টুসহ সমিতির অন্যান্য সাধারণ জেলেরা।