বিদ্যুৎ প্রতিমন্ত্রীর সাথে চীনের রাষ্ট্রদূতের সাক্ষাৎ


» কামরুল হাসান রনি | ডেস্ক ইনচার্জ | | সর্বশেষ আপডেট: ০৫ নভেম্বর ২০১৯ - ০৮:১৬:১৪ অপরাহ্ন

ঢাকা, ২০ কার্তিক (৫ নভেম্বর) : বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদের সাথে আজ সচিবালয়ে তাঁর অফিস কক্ষে বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিং (খর ঔরসরহম) সাক্ষাৎ করেন। এ সময় তাঁরা চীন থেকে বিদ্যুৎ আমদানি, বিদ্যমান প্রকল্প, চীনের ঋণ, কয়লা খনি, নিউক্লিয়ার পাওয়ার, গ্রিড ব্যবস্থা, ভূগর্ভস্থ তার ও গ্রিড, বর্জ্য থেকে বিদ্যুৎ প্রভৃতি বিষয় নিয়ে আলোচনা করেন।

বিদ্যুৎ প্রতিমন্ত্রী রাষ্ট্রদূতকে স্বাগত জানিয়ে বলেন, চীনের সাথে বাংলাদেশের বন্ধুত্ব উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। বিভিন্ন প্রকল্পে চীন দ্রুত সাড়া প্রদান করছে। তবে বিদ্যুৎ ও জ্বালানি খাতের অনেক প্রকল্পে চীনের আরো কাজ করার সুযোগ রয়েছে। জি-টু-জি প্রকল্পে অর্থ ছাড়ে যাতে বিলম্ব না হয়, সে বিষয়টি রাষ্ট্রদূতকে ব্যক্তিগতভাবে দেখার অনুরোধ জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, স্মার্ট গ্রিড, আধুনিক সাব-স্টেশন, আধুনিক বিতরণ ব্যবস্থা, ভূগর্ভস্থ গ্যাস লাইন, ভূগর্ভস্থ বিতরণ লাইন প্রভৃতি খাতে বাংলাদেশ ও চীনের একসাথে কাজ করার সুযোগ রয়েছে। এতে উভয় দেশ লাভবান হবে।

রাষ্ট্রদূত চীনের প্রকল্প বাস্তবায়নে সহযোগিতার জন্য ধন্যবাদ জানিয়ে বলেন, চীন বাংলাদেশের সাথে আরো কাজ করতে চায়। চীন বাংলাদেশের অগ্রাধিকারকে নিজেদের অগ্রাধিকার মনে করে।