বান্দরবানে ট্যুরিস্ট ও যানবাহনে কঠোর শর্তাবলী


» উত্তরা নিউজ I সারাবাংলা রিপোর্ট | | সর্বশেষ আপডেট: ২২ অগাস্ট ২০২০ - ০৯:৪৯:৫৭ পূর্বাহ্ন

পানোয়াম বম, বান্দরবান: দীর্ঘ দিন ধরে লকডাউনে থাকা ফলে সম্প্রতি বান্দরবানে জেলা সহ জেলা বাইরে এলাকার মানুষের মধ্যে চরম অর্থনৈতি বিপর্যবস্থা পরিস্থিতি বিবেচনা করে দীর্ঘ দিন যাবৎ বন্ধ হয়ে থাকা বান্দরবানে সকল পর্যটন কেন্দ্র সমূহ পূনরায় উন্মুক্ত করার লক্ষে কঠোর শর্তাবলী প্রনয়নের মাধ্যামে চুরান্ত সিদান্ত গৃহীত হয় গত (২০ আগষ্ট) বৃহৎপতিবার বান্দরবান জেলা প্রশাসকে কার্যলয় সভা কক্ষে আয়োজিত হোটেল-রিসোর্ট মালিক সমিতি ও জেলা সকল পর্যটন সংশিষ্ট ব্যাক্তিবর্গ অংশগ্রহন মূলক সভা আয়োজনের মাধ্যামে।

এতে সভায় সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মোহাম্দ দাউদুল ইসলাম। সভাপতিত্বে অনুষ্টিত আলোচনার সভায়, পর্যটন ব্যাবসায়ী, পর্যটক, হোটেল-রিসেোর্স ব্যাবসায়ী, পরিবহন, ও ট্যুর/গাইড ও ট্যুর অপারেটর সহ প্রত্যেক বিষয়ে ক্ষেত্রে শর্তাবলী সমূহ চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহন করা হয়েছে বলে জানা গেছে।

আলোচনা সভা সিদ্ধান্ত গৃহীত শর্তাবলী মধ্যে যানবাহন ও ট্যুরিষ্ট গাইড ক্ষেত্রে  বান্দরবান জেলা অতিরিক্ত জেলা প্রশাঁসক জনাব শামীম হোসেন জানান, যানবাহন ক্ষেত্রে শর্ত প্রযোজ্য থাকে যে, গত (২০আগষ্ট) বৃহৎপতিবার সকালে জেলা প্রশাঁসকে সভা কক্ষে অনুষ্টিত আলোচনার সিদ্ধান্ত পরিপ্রেক্ষিতে  করোনা ভাইরাসের সংক্রমন প্রতিরোধ সংক্রান্ত কমিটি কর্তৃক  অনুমোদিত গাইড লাইনে অনুসারে পর্যটকবাহী গাড়ীর চালকদের  প্রত্যেকে জানতে হবে, পর্যটকদের জন্য নির্ধারীত সকল যানবাহন ধারণ ক্ষমতা ৫০% বা অধিক যাত্রী বহন করতে পারবে না। এছাড়া প্রতিবার ভ্রমনের আগে গাড়ী জীবানুমক্ত করতে হবে। একজন যাত্রী দুটি আসনে বসে অপর আসন টি অবশ্যই ফাঁকা রাখতে হবে।

এদিকে ট্যুরিষ্ট গাইড ও ট্যুর অপারেটরদের জন্য শর্ত প্রযোজ্য ক্ষেত্রে বান্দরবান জেলা অতিরিক্ত  জেলা প্রশাঁসক জনাব শামীম হোসেন আরো জানান, ট্যুরিষ্ট গাইড ও ট্যুর অপারেটরা ব্যাক্তিগত সু-রক্ষা উপকরণ যেমন- হ্যান্ড স্যানিটাইজার, মাক্স, ফেস ফিল্ড, গগলস, ফাস্ট আইড বক্স, ডিপোজেবল টুপি, ব্যাক/বিন ইত্যাদি নিশ্চিত থাকতে হবে। তিনি আরো জানান, ট্যুর চলাকালীন পর্যটকদের শরীরের তাপমাত্রা শ্বাস- প্রশ্বাসের উপসর্গ নিয়মিত পরিক্ষা করতে হবে।

এছাড়া পর্যটকে কোন আকর্ষনীয় পর্যটন দেখা বা বিনোদন উপভোগের ক্ষেত্রে যে সব শর্তাবলী কঠোর প্রতিপালন করতে হবে। জনাব শামীম হোসেন, সামাজিক দুরত্ব বজায় রাখা সম্পর্কিত সর্তকতামূলক বার্তা বা অন্য কোন ঘোষনা বিবরনীর ভাষা ও ইত্যাদি জন্য ট্যুর গাইড বা অনুবাদক কর্তৃক হ্যান্ড মাইক, মাইক্রোফোন, এবং হেডফোন সেট ব্যাবহার করতে হবে বলে ও জানিয়েছেন।