বাণিজ্য বৃদ্ধিতে জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ গঠন


» উত্তরা নিউজ | অনলাইন রিপোর্ট | সর্বশেষ আপডেট: ১৪ নভেম্বর ২০১৯ - ০৮:৫৩:২৪ অপরাহ্ন

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, বাংলাদেশের সঙ্গে অস্ট্রেলিয়ার বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির সুযোগ রয়েছে। বাংলাদেশে পাওয়ার এন্ড এনার্জি, কৃষি, শিক্ষা, ফার্মাসিউটিক্যাল সেক্টরে অস্ট্রেলিয়ার বিনিয়োগকারীরা বিনিয়োগ করলে লাভবান হবেন। এ সকল সেক্টর বাংলাদেশে উজ্জল সম্ভাবনা রয়েছে।

অস্ট্রেলিয়ায় সফররত বাণিজ্যমন্ত্রী বুধবার (১৩ নভেম্বর) সে দেশের বাণিজ্য ও বিনিয়োগ বিষয়ক সহকারী মন্ত্রী মার্ক কোলশনের সাথে দ্বিপাক্ষিক আলোচনার সময় এসব কথা বলেন। এ সময় জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ গঠনের সিদ্ধন্ত গ্রহণ করা হয়। দ্রুততম সময়ের মধ্যে এ জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ গঠন করা হবে।

আজ বৃহস্পতিবার বাণিজ্য মন্ত্রণালয় থেকে গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বাণিজ্যমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে ১০০টি স্পেশাল ইকনোমিক জোন গড়ে তোলা হচ্ছে। এর কাজ দ্রুত এগিয়ে চলছে।

তিনি বলেন, পৃথিবীর বিভিন্ন দেশ বাংলাদেশে বিনিয়োগের জন্য এগিয়ে আসতে শুরু করেছে। এসব ইকনোমিক জোনে অস্ট্রেলিয়ার বিনিয়োগকারীরা বিনিয়গ করতে চাইলে সরকার অগ্রাধিকার ভিত্তিতে জমি বরাদ্দ করবে বলেও জানান মন্ত্রী।

এসময় অস্ট্রেলিয়ার বাণিজ্য ও বিনিয়োগ বিষয়ক সহকারী মন্ত্রী বলেন, উভয় দেশের বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির লক্ষ্যে এ জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ গঠন করা হবে। এ ওয়ার্কিং গ্রুপ অগ্রাধিকার খাত চিহ্নিত করে পরবর্তী করনীয় নির্ধারণ করবে।

সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশের সামাজিত ও অর্থনৈতিক ক্ষেত্রে দৃশ্যমান উন্নয়নে সন্তোষ প্রকাশ করে অস্ট্রেলিয়ার মন্ত্রী বলেন, নিয়মিতভাবে জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ বসবে। উভয় দেশের মধ্যে সহযোগিতা বৃদ্ধি জন্য নীতিনির্ধারক এবং সুবিধাভোগীদের মধ্যে সমন্বয় সাধন করা খুবই জরুরি।

এ সময় আরও উপস্থিত ছিলেন, অস্ট্রেলিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ শফিউর রহমান এবং বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (রপ্তানি) তপন কান্তি ঘোষ।

উত্তরা নিউজ/এস,এম,জেড