বাইডেন-বরিস প্রথম ফোনালাপে যে কথা হলো


» এইচ এম মাহমুদ হাসান | | সর্বশেষ আপডেট: ২৪ জানুয়ারি ২০২১ - ১১:২৯:১৬ পূর্বাহ্ন

আমেরিকার নতুন প্রেসিডেন্ট জো বাইডেন দায়িত্ব গ্রহণের পর তাকে প্রথম বারের মতো ফোন করেছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন। প্রথম ফোনালাপে দুই দেশের সম্পর্ক আরও দৃঢ় করে করোনা মোকাবিলায় একসাথে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেছেন দুই নেতা।

ফোনালাপের পর বরিস জনশন এক টুইট বার্তায় জানিয়েছেন, ‘সন্ধ্যায় প্রেসিডেন্ট জো বাইডেনের সাথে কথা বলা বিশেষ মুহূর্ত ছিল। দীর্ঘদিনের সম্পর্ক দৃঢ় করার বিষয়ে আমি জোর দিয়েছি যাতে দুই দেশ করোনা থেকে টেকসইভাবে পরিত্রাণ পেতে পারি।’

ব্রিটিশ প্রধানমন্ত্রী দফতরের একজন কর্মকর্তা জানিয়েছেন, প্যারিস জলবায়ু চুক্তিতে ফিরে আসায় জো বাইডেনকে স্বাগত জানিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী। তারা ন্যাটো জোট এবং একই মূল্যবোধের ভিত্তিতে মানবাধিকার ও গণতন্ত্র রক্ষায় কাজ করতে সম্মত হয়েছেন। দুই নেতা উভয় দেশের মুক্ত বাণিজ্যের বিষয়েও কথা বলেছেন। এছাড়া বাণিজ্য সংক্রান্ত সকল সমস্যা সমাধানে তারা কাজ করতে সম্মত হয়েছেন।

স্থানীয় সময় শুক্রবার বাইডেনকে ফোন করেন বরিস জনসন। এর মাধ্যমে ইউরোপিয়ান প্রথম নেতা হিসেবে তিনি বাইডেনকে ফোন করলেন। এর আগে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এবং মেক্সিকোর প্রেসিডেন্ট আন্দ্রেস লোপেজ তাকে ফোন করেন।