বাংলাদেশ সংযুক্ত শ্রমিক ফেডারেশনের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক রুহুল আমিন কায়সার এর ৪৫তম মৃত্যু বার্ষিকী পালন


» কামরুল হাসান রনি | ডেস্ক ইনচার্জ | | সর্বশেষ আপডেট: ০১ মার্চ ২০২০ - ০৯:৪৪:৫৫ অপরাহ্ন

মুক্তিযুদ্ধের বিশিষ্ট সংগঠক, ভাষাসৈনিক, শ্রমিক-কৃষক সমাজবাদী দলের অন্যতম প্রতিষ্ঠাতা, রায়ের বাজার হাইস্কুলের প্রধান শিক্ষক ও বাংলাদেশ সংযুক্ত শ্রমিক ফেডারেশনের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক রুহুল আমিন কায়সার এর ৪৫তম মৃত্যু বার্ষিকী উপলক্ষ্যে ১ মার্চ ২০২০ বিকাল ৪:০০ টায় জাতীয় প্রেসক্লাবের মাওলানা আকরাম খাঁ মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ সংযুক্ত শ্রমিক ফেডারেশনের সভাপতি মোসাদেক হোসেন স্বপনের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন মঞ্জুরুল আহসান খান, মেজবাহ উদ্দিন আহমেদ, হারুনার রশিদ ভূঁইয়া, মোকাদ্দেম হোসেন, নঈম জাহাঙ্গীর, সর্বভারতীয় আরএসপির সাধারণ সম্পাদক (সাবেক এমপি) কমরেড মনোজ ভট্টাচার্য প্রমুখ।

বক্তারা রুহুল আমিন কায়সার এর স্বাধীনতা পূর্ব ও পরবর্তী সময়ের তাঁর বর্ণাঢ্য জীবনের ভূমিকা সম্পর্কে আলোচনা করেন এবং তাঁর এ সংগ্রামী জীবন থেকে শিক্ষা নিয়ে শ্রমজীবি ও মেহনতি মানুষের মুক্তির লক্ষ্যে সংগ্রাম অব্যাহত রাখার প্রত্যয় ব্যক্ত করেন।

প্রায় ১ লক্ষ ১৬ হাজার কোটি টাকা ঋণ খেলাপীদের বিরুদ্ধে কোন কার্যকর ব্যবস্থা না নিয়ে সরকার খেলাপি মালিকদের সাথে মিলিত হয়ে ট্রেড ইউনিয়ন গড়তে না দেয়ার সমালোচনা করা হয় এবং যা শিল্প বিকাশের বাধা সৃষ্টি করছে। শিল্প বিকাশের স্বার্থে ঋণ খেলাপি, ঘুষ, দুর্নীতির বিরুদ্ধে সরকারকে কার্যকর ব্যবস্থা গ্রহণের দাবী জানানো হয়।

বক্তারা দেশে পুলিশের ন্যায় মূল্যে শ্রমিক-কৃষক তথা শ্রমজীবিদের রেশনিং এর আওতায় আনার দাবী করা হয়।

রহুল আমিন কায়সারের মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে নোয়াখালীর সোনাইমুড়ী থানায় তাঁর নিজ গ্রাম হোসেনপুরে সকালে প্রভাত ফেরী, দোয়া মাহফিল এবং আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উক্ত কর্মসূচী দেশের বিভিন্ন শিল্পাঞ্চলে পালিত হয়।