বাংলাদেশ-ভারত দ্বিতীয় টি-টোয়েন্টি বাতিল হওয়ার সম্ভাবনা !


» উত্তরা নিউজ | অনলাইন রিপোর্ট | সর্বশেষ আপডেট: ০৫ নভেম্বর ২০১৯ - ০৪:৫৩:১০ অপরাহ্ন

দিল্লিতে ভয়াবহ বায়ুদূষণের কারণে বাংলাদেশ-ভারতের মধ্যকার সিরিজের প্রথম টি-টোয়েন্টি ম্যাচটি নিয়ে জেগেছিল শঙ্কা। শেষ পর্যন্ত অবশ্য ম্যাচটা হয়েছে। ভারতকে ৭ উইকেটে হারিয়ে তিন ম্যাচ সিরিজে এগিয়ে গেছে বাংলাদেশ।

সিরিজের দ্বিতীয় ম্যাচটি বৃহস্পতিবার অনুষ্ঠিত হবে রাজকোটে। কিন্তু সেই ম্যাচের আগে চোখ রাঙাচ্ছে ঘূর্ণিঝড় ‘মাহা’। প্রবল ঘূর্ণিঝড় ‘মহা’র কারণে এ ম্যাচটি হওয়া না হওয়া নিয়ে সন্দেহ সৃষ্টি হয়েছে। রাজকোটের আঞ্চলিক আবহাওয়া দফতরের পূর্বাভাস এমনটাই বলছে। এমনকি ম্যাচটি বাতিলও হতে পারে।

ভারতের আবহাওয়া অফিস বলছে, বুধবার রাত থেকে বৃহস্পতিবার সকাল পর্যন্ত সময়ের মাঝে গুজরাটে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় ‘মাহা’। এই ঘূর্ণিঝড়ের প্রভাবে গুজরাট ও মহারাষ্ট্রে প্রবল বৃষ্টিপাত হতে পারে।
সোমবার সকালে ঘূর্ণিঝড়টির অবস্থান ছিল গুজরাট উপকূল থেকে ৬০০ কিলোমিটারের কিছু বেশি দূরে মধ্য আরব সাগরে। গত পাঁচ দিন ধরে কেরালা উপকূল ধরে উত্তর-পূর্ব দিকে এগিয়েছে মাহা। মঙ্গলবার বাঁক নিয়ে এটি গুজরাটের দিকে যাওয়ার কথা।

বাংলাদেশ-ভারত ম্যাচের ভেন্যু রাজকোটের অবস্থান গুজরাট উপকূল থেকে ১০০ কিলোমিটারের মতো দূরে।

ভারতের আবহাওয়া অফিস অবশ্য বলছে, ভারতে আঘাত হানার আগে শক্তিমত্তা কমে যাওয়ার সম্ভাবনা আছে মাহার। তবে বৃষ্টির সম্ভাবনা থাকছেই।

রাজকোটে স্থানীয় সময় বৃহস্পতিবার সন্ধ্যা সাতটায় শুরু হওয়ার কথা ম্যাচ। ম্যাচটা শেষ পর্যন্ত হয় কি না, সেটাই এখন দেখার।

ভারতের জনপ্রিয় ধারাভাষ্যকার হার্শা ভোগলে সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে সাইক্লোন এবং ম্যাচের ভবিষ্যৎ নিয়ে লিখেছেন, ‘এখন রাজকোটে ম্যাচটির আগে পূর্ব উপকূলে সাইক্লোনের জন্য ৬-৭ নভেম্বর সৌরাষ্ট্র উপকূলের জেলেদের জন্য বিপজ্জনক অ্যালার্ট জারি করা হয়েছে। আশা করছি, সেখানকার বাসিন্দাদের জন্য সেটা বিপজ্জনক হবে না। এই বছরের আবহাওয়া বেশ অনুনমেয়।’

প্রচণ্ড বায়ু দূষণের কারণে দিল্লিতে সিরিজের প্রথম টি-টোয়েন্টি নিয়েও শঙ্কা ছিল। বায়ুদূষণের কারণে রাজধানীর স্কুল-কলেজ, অফিস-আদালত বন্ধও হয়ে যায়। তাই বাংলাদেশ-ভারত প্রথম টি-টোয়েন্টি নিয়ে চিন্তা পড়ে গিয়েছিলো আয়োজকরা। কিন্তু দিনের বেলায় রোদের প্রভাব বেশি থাকায় বায়ু দূষণ কমে আসে। শেষ পর্যন্ত ভালোভাবেই সম্পন্ন হয় সিরিজের প্রথম ম্যাচ। আর এমন ম্যাচে ৭ উইকেটে দুর্দান্ত এক জয়ের স্বাদ নেয় বাংলাদেশ। প্রথমবারের মত টি-টোয়েন্টি ফরম্যাটে ভারতকেও হারায় টাইগাররা। ফলে টি-টোয়েন্টি ক্রিকেটের ১হাজারতম ম্যাচে জয়ের স্বাদ নেয়া দল হিসেবে বাংলাদেশের নাম রেকর্ড বইয়ে লেখা হয়ে যায়।