মুহাম্মদ গাজী তারেক রহমান মুহাম্মদ গাজী তারেক রহমান
উত্তরা নিউজ


বাংলাদেশে নিরাপত্তার কোন ঘাটতি নেই: স্বরাষ্ট্রমন্ত্রী






এস,এম,মনির হোসেন জীবন: স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, বাংলাদেশে নিরাপত্তার কোন ধরনের ঘাটতি কিংবা অভাব নেই। আমাদের দেশে রেড এলাড এর মতো কোন ঘটনা এখনও ঘটেনি। আমাদের দেশ ঝুঁকিপূর্ণ নয়। এ ধরনের মতো কোন অবস্থা এখন ও সৃষ্টি হয়নি। আমাদের দেশে রেড এলার্ট ভিত্তিহীন।
স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশের চরমপন্থীরা দুর্বল হয়ে গেছে। বাংলাদেশে একসময় চরমপন্থীরা বিরাজ করতো। সে সময়ে তারা বিভিন্ন ধরনের অরাজকতা সৃষ্টি করতো। এখন তারা অনেকটা দুর্বল হয়ে গেছে। তারা এখন নিজেরাই নতো শিকার করে আত্মসমর্পণ করছে।
আজ রোববার দুপুরে রাজধানীর মিরপুর ১৪ নম্বরে পুলিশ স্টাফ কলেজ অব বাংলাদেশ প্রাঙ্গণে ট্রান্সন্যাশনাল ক্রাইম : সার্ক দৃষ্টি কোন এর ৬ষ্ঠ সার্ক কোর্সের শুভ উদ্বোধনী অনুষ্ঠান শেষে এক প্রেসব্রিফিংয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।
৬ষ্ঠ সার্ক কোর্সের শুভ উদ্বোধনী অনুষ্টানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ পুলিশের ইন্সপেক্টর জেনারেল (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী (বিপিএম বার), স্বরাষ্ট্রমন্ত্রনালয়ের জননিরাপত্তা বিভাগের সচিব মো: মোস্তফা কামাল উদ্দিন।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রেক্টর পুলিশ স্টাফ কলেজ বাংলাদেশ এর রৌশন আরা বেগম (পিপিএম,এনডিসি)। এছাড়া অনুষ্টানে সার্কভুক্ত দেশসমূহের দেশী বিদেশী ২০জন পুলিশ সুপার পদমর্যাদায় কর্মকর্তা সহ বাংলাদেশ পুলিশের উর্ধ্বতন কর্মকর্তারা ও সিআইডি’র উর্ধ্বতন কর্মকর্তারা সার্ক কোেের্সর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
পুলিশ স্টাফ কলেজ বাংলাদেশ সার্বিক ব্যবস্থাপনায় ৬ষ্ট সার্ক কোর্সের আয়োজন করে।
মার্কিণ যুক্তরাষ্ট্র বাংলাদেশকে রেড এলার্ট হিসেবে ঘোষনা করেছে সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তরে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, দেশে নিরাপত্তার কোন ঘাটতি নেই। দেশে রেড এলাড এর মতো কোন ঘটনা ঘটেনি। বাংলাদেশ ঝুঁকিপূর্ণ নয়। এ ধরনের মতো কোন অবস্থা সৃষ্টি হয়নি। বাংলাদেশে রেড এলার্ট ভিত্তিহীন।

সাংবাদিকদের অপর এক প্রশ্নের জবাবে আসাদুজ্জামান খান কামাল বলেন, আগামী ৯ এপ্রিল,২০১৯ পাবনায় ৬১৪জন জলদস্যু ও বনদস্যুরা আত্মসমর্পণ করবে। ইতি মধ্যে যারা আত্মসমর্পণ করেছে এবং করবে তারা যেন আগামী দিনে ভাল পথে ফিরে আসতে পারে সেজন্য তাদেরকে সরকারের পক্ষ থেকে আইনি সহায়তা প্রদান করা হবে। পুলিশী সক্ষমতা বৃদ্বির জন্য কাজ করছে সরকার।
খালেদা জিয়ার প্যারোলে মুক্তির বিষয় নিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এব্যাপারে তারা কোন আবেদন করেননি। কোন আবেদন আসেনি। তার সলিশন দেয়ার কোন স্কোপ নাই।
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে পুলিশ প্রধান (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী (বিপিএম বার) বলেন, বাংলাদেশ পুলিশ তাদের পেশাদারিত্ব নিয়ে কাজ করছে। কাউন্টার টেরোরিজম ইউনিটকে আরো বেশি শক্তিশালী করে গড়ে তুলতে হবে।
তিনি বলেন, আগামীতে এ বাহিনীর সদস্যরা অপরাধ দমনে কাজ করছে। সার্কভুক্ত কোর্সটি ডায়নামিক নলেজ। এটি বাংলাদেশের পুলিশের জন্য এক ধরনের চ্যালেন্স।
আইজিপি আরো বলেন,কাউন্টার টেরোরিষ্ট, টেরোরিজম, মানিলন্ডারিং,ট্রান্সন্যাশনাল ক্রাইম, পলিটিক্র, ইকোনোমিক, এক্রটানাল, ইন্টার নাল, সাইবার ক্রাইম, সিকোরিট্রিজ, খুনি, ক্রিমিন্যাল সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে কাজ করবে।
আজ রোববার ৭ এপ্রিল থেকে শুরু হয়ে ১৮ এপ্রিল ২০১৯ (দুই সপ্তাহ) ব্যাপী চলবে। ইতি পূর্বে ৫ম সার্ক কোস সফল ভাবে সম্পœœ করা হয়েছে। এটি হলো ৬ষ্ঠ সার্ক কোর্স। কোর্সটিতে ভারত থেকে ২জন, ভুটান থেকে ২জন, মালদ্বীপ থেকে ২জন এবং বাংলাদেশ থেকে ১৪জন সহ মোট ২০জন পুলিশ কর্মকর্তা অংশ গ্রহন করেছেন।
কোর্সের প্রধান উদ্দেশ্য হচেছ- সার্ক অঞ্জলে বহুজাতিক অপরাধ মোকাবেলা, প্রচলিত পেশাগত ঞ্জান ও অভিঞ্জতা বিনিময়,সার্কভুক্ত দেশ সমুহের কর্মকর্তাদের মধ্যে সহযোগিতা বৃদ্বি এবং সর্বোত্তম পুলিশী সেবার অনুশীলন সম্পর্ক্যে মতবিনিময়।