বাংলাদেশের হজ ব্যবস্থাপনা আরো উন্নত করতে ১০ দফা পরিকল্পনা গ্রহণ

লন্ডনে অনুষ্ঠিত World Hajj & Umrah Convention এ ধর্ম প্রতিমন্ত্রী

» কামরুল হাসান রনি | ডেস্ক ইনচার্জ | | সর্বশেষ আপডেট: ০৪ নভেম্বর ২০১৯ - ০৮:২৬:৪৬ অপরাহ্ন

লন্ডন, ১৯ কার্তিক (৪ নভেম্বর) : ধর্ম প্রতিমন্ত্রী আলহাজ্ব এডভোকেট শেখ মোঃ আব্দুল্লাহ বলেছেন, আগামী বছর বাংলাদেশের হজ ব্যবস্থাপনা আরো সহজ ও উন্নত করতে সংশ্লিষ্ট সকলের সাথে পরামর্শ করে ১০ দফা পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

প্রতিমন্ত্রী গতকাল লন্ডনের হোটেল ইন্টারকন্টিনেন্টালে অনুষ্ঠিত ৩ দিনব্যাপী World Hajj & Umrah Convention এর উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশ প্রতিনিধিদলের দলনেতা হিসেবে বক্তব্য প্রদানকালে এ কথা বলেন।

প্রতিমন্ত্রী যে ১০ দফা পরিকল্পনার কথা তুলে ধরেন সেগুলো হলো : ১. সৌদি সরকারের  Route To Makkah Initiative এর আওতায় বাংলাদেশের শতভাগ হজযাত্রীর ইমিগ্রেশন বাংলাদেশে করানো, ২. হজযাত্রীদের লাগেজ ব্যবস্থাপনা আরো দ্রুত ও উন্নত করা, ৩. বাংলাদেশি হজযাত্রীর কোটা বাড়ানো, ৪. হজের ব্যয় কমানো, ৫. সরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীর সংখ্যা বাড়ানো, ৬. হজ ও ওমরাহ আইন প্রণয়ন ও বাস্তবায়ন করা, ৭. জেদ্দা ও মদিনা এয়ারপোর্টে হজ যাত্রীদের অপেক্ষার প্রহর কমানো, ৮. সব দেশের হাজিদের সুবিধার জন্য মিনার আয়তন বাড়াতে রাজকীয় সৌদি সরকারকে আনুষ্ঠানিক আহ্বান জানানো, ৯. মাশায়ের মোকাদ্দাসায় হাজিদের সুবিধা বৃদ্ধি করা এবং ১০. আল্লাহ’র মেহমান হাজিদের খাবার সরবরাহে সৌদি আরবের প্রাইভেট কোম্পানিগুলোর বাধ্যবাধকতা বন্ধ করা।

World Hajj & Umrah Convention -এর প্রধান নির্বাহী কর্মকর্তা মোহসিন তোতলা, নাইজেরিয়ার ন্যাশনাল হজ এন্ড ওমরাহ কাউন্সিলের চেয়ারম্যান মোহাম্মদ বশির, স্বাগতিক যুক্তরাজ্য, সৌদিআরব, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ভারত, পাকিস্তান-সহ প্রায় ২৫টি দেশের প্রতিনিধি এ সম্মেলনে অংশগ্রহণ করেন।

উল্লেখ্য, British Hajj & Umrah Council -এর সহযোগিতায় বিভিন্ন সরকারের হজ মিশন এবং হজ ও ওমরাহ এজেন্সিজ এসোসিয়েশন-এর প্রতিনিধিরা এ Convention -এ অংশগ্রহণ করে পূর্ববর্তী বছরের হজ ও ওমরাহ কার্যক্রম পরিচালনার অভিজ্ঞতা বিনিময় করেন এবং লব্ধ অভিজ্ঞতার আলোকে ভবিষ্যৎ কার্যক্রম সম্পর্কে পরিকল্পনা গ্রহণ করে থাকেন।

যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাঈদা মুনা তাসনিম, ধর্ম মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এবিএম আমিন উল্লাহ নূরী ও যুক্তরাজ্যে নিযুক্ত কাউন্সিলর (রাজনৈতিক) দেওয়ান মাহমুদুল হক  এ সম্মেলনে উপস্থিত ছিলেন।