বাংলাদেশের ঐতিহ্যময় শিল্প সংরক্ষণে সম্মিলিত প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে

-বিদ্যুৎ প্রতিমন্ত্রী

» কামরুল হাসান রনি | ডেস্ক ইনচার্জ | | সর্বশেষ আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০২০ - ০১:৩৩:৫৯ অপরাহ্ন

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, বাংলাদেশের ঐতিহ্যময় শিল্প সংরক্ষণে সম্মিলিত প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে। বাংলাদেশ বয়ন শিল্পের সম্মানজনক ইতিহাস রয়েছে। মসলিনের হাত ধরে জামদানি এখন সারা বিশ্বে সমাদৃত। বাংলাদেশের খাদি, সিল্ক, জামদানি, মিরপুরী বেনারসি, তাঁতের কাপড় ইত্যাদিতে যে শিল্প রয়েছে তার প্রসার ও সংরক্ষণে সমন্বিত উদ্যোগ প্রয়োজন।

প্রতিমন্ত্রী গতকাল ঢাকার ভাটারাতে ৪র্থ ‘ইন্টারন্যাশনাল উইভার্স্ ফেস্টিভ্যাল-২০২০’-এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতাকালে এসব কথা বলেন।

নসরুল হামিদ বলেন, আমাদের শিল্পীদের নকশা-শিল্পকর্ম বংশানুক্রমিক চিন্তা-চেতনার ফল। মননশীল এই চিন্তা-চেতনাই শিল্প হয়ে উঠে। বাংলাদেশের তাঁত শিল্পের ঐতিহ্যের জন্যই তৈরি পোশাক খাতের অর্জন লক্ষণীয়। এ সময় তিনি বলেন, লুক্সেমবার্গে নৌকা নিয়ে মিউজিয়াম রয়েছে। সেখানে বাংলাদেশের নৌকাও রয়েছে। বাংলাদেশের নানান স্থানে বিভিন্ন ঐতিহ্যবাহী শিল্প ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে-যার কিছু কিছু সঠিক পরিকল্পনা ও পৃষ্ঠপোষকতার ঘাটতিতে বিলুপ্ত হতে বসেছে। এই শিল্পকে প্রয়োজনীয় পৃষ্ঠপোষকতা ও যথাযথ সংরক্ষণের মাধ্যমে বিলুপ্তির হাত থেকে রক্ষা করা প্রয়োজন।

অনুষ্ঠানে ফেস্টিভ্যাল আয়োজন কমিটির চেয়ারম্যান তুতলী রহমানের সভাপতিত্বে অন্যান্যের মাঝে স্পেনের ডেপুটি হেড অভ্ মিশন মিজ ইমিলিয়া সেলেমিন রিদোন্দো (ঊসরষরধ ঈবষবসরহ জবফড়হফড়) বক্তব্য রাখেন।

উল্লেখ্য, বাংলাদেশের ঐতিহ্যবাহী শিল্পগুলোকে অবলুপ্তির হাত থেকে রক্ষা করে তাঁতি ও শিল্পীদের উন্নতি কল্পে উইভার্স্ ফেস্টিভ্যাল আয়োজন করা হয়।