বঙ্গবন্ধুর খুনিকে বাংলাদেশের কাছে হস্তান্তরের আহ্বান

কানাডার কৃষিমন্ত্রীর সাথে টিপু মুনশির বৈঠক

» কামরুল হাসান রনি | ডেস্ক ইনচার্জ | | সর্বশেষ আপডেট: ১০ ফেব্রুয়ারি ২০২০ - ০৮:০০:৫৭ অপরাহ্ন

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং তাঁর পরিবারের সদস্যদের হত্যাকারী এবং সাজাপ্রাপ্ত আসামিকে বাংলাদেশের কাছে হস্তান্তর করার আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, কানাডা বাংলাদেশের গুরুত্বপূর্ণ ব্যবসায়িক অংশীদার। উভয় দেশের ব্যবসায়ীরা সফর বিনিময়ের মাধ্যমে বাণিজ্য বৃদ্ধি করতে পারে। কানাডা বাংলাদেশে বিনিয়োগ করলে বিনিয়োগকারীরা লাভবান হবেন।

মন্ত্রী আজ সচিবালয়ে তাঁর অফিস কক্ষে বাংলাদেশে সফররত কানাডার Saskatchewan প্রদেশের কৃষিমন্ত্রী David Marit এর নেতৃত্বে একটি প্রতিনিধিদলের সাথে বাংলাদেশ-কানাডা বাণিজ্য সম্পর্কিত বিষয়ে মতবিনিময়কালে এসব কথা বলেন।

টিপু মুনশি বলেন, বাংলাদেশ দীর্ঘদিন ধরে কানাডায় তৈরিপোশাক রপ্তানি করছে। কানাডা থেকে পণ্য আমদানি করে তা প্রক্রিয়াজাত করে অন্যদেশে রপ্তানি করা সম্ভব। উভয় দেশের বাণিজ্য বাড়াতে কানাডার ব্যবসায়ী এবং ক্রেতাদেরকে বাংলাদেশ সম্পর্কে পর্যাপ্ত ধারণা দিতে হবে। বাংলাদেশের সাথে বাণিজ্য সম্ভাবনা কানাডার ব্যবসায়ীদের জানাতে হবে। বাংলাদেশ সরকারের বিভিন্ন তৎপরতার কারণে ইতোমধ্যে কানাডার ব্যবসায়ীরা বাংলাদেশ সম্পর্কে জানার চেষ্টা করছে।

কানাডার Saskatchewan প্রদেশের কৃষিমন্ত্রী  বলেন, কানাডা বাংলাদেশের সাথে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধি করতে আগ্রহী। কৃষি-সহ অনেক ক্ষেত্রেই বাংলাদেশের সাথে সহযোগিতা বৃদ্ধি করা সম্ভব। কানাডা বাংলাদেশে কৃষি ক্ষেত্রে সহযোগিতা বৃদ্ধির জন্য দুইটি এমওইউ স্বাক্ষর করছে। বাণিজ্য বৃদ্ধি করতে ব্যবসায়ীদের এগিয়ে আসতে হবে।

বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (সচিবের দায়িত্ব পালনকারী) মো. ওবায়দুল আজম এ সময় উপস্থিত ছিলেন।