বুধবার, ২৮ জুলাই ২০২১, ০২:২৬ পূর্বাহ্ন

ফের জাতীয় গ্রন্থকেন্দ্রের পরিচালক হলেন মিনার মনসুর

উত্তরা নিউজ, অনলাইন ডেস্ক
  • আপডেট টাইম: বুধবার, ১৪ জুলাই, ২০২১

পুনরায় জাতীয় গ্রন্থকেন্দ্রের পরিচালক হিসেবে নিয়োগ পেয়েছেন কবি, প্রাবন্ধিক ও সাংবাদিক মিনার মনসুর। এর আগেও তিনি জাতীয় গ্রন্থকেন্দ্রের পরিচালক হিসেবে চুক্তিভিত্তিক নিয়োগ পেয়েছিলেন।

সোমবার জনপ্রশাসন মন্ত্রণালয় এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে। জনপ্রশাসন মন্ত্রণালয়ের চুক্তি ও বৈদেশিক শাখার উপসচিব ড. মো. অলিউর রহমান স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়, জাতীয় গ্রন্থকেন্দ্র আইন, ১৯৯৫ এর-ধারা ১০ (২) অনুযায়ী মিনার মনসুরকে যোগদানের দিন থেকে পরবর্তী তিন বছরের মেয়াদে জাতীয় গ্রন্থকেন্দ্রের পরিচালক পদে নিয়োগ করা হলো।

মিনার মনসুরের জন্ম ১৯৫৯ সালের ৩১ ডিসেম্বর চট্টগ্রামের পটিয়া উপজেলার বরলিয়া গ্রামে। বেড়ে উঠেছেন চট্টগ্রাম শহরে। লেখাপড়া করেছেন চট্টগ্রাম সরকারি মুসলিম উচ্চ বিদ্যালয়, সরকারি উচ্চমাধ্যমিক কলেজ ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে। বাংলা ভাষা ও সাহিত্যে কৃতিত্বের সঙ্গে বি.এ. (সম্মান) ও এম.এ. পাস করেছেন যথাক্রমে ১৯৮৩ ও ১৯৮৪ সালে। উভয় পরীক্ষায় তিনি দ্বিতীয় শ্রেণিতে প্রথম স্থান অধিকার করেন এবং সর্বোচ্চ নম্বর প্রাপ্তির জন্যে শহীদ নূতন চন্দ্র সিংহ স্মৃতি পুরস্কার প্রাপ্ত হন।

মিনার মনসুর কবি, প্রাবন্ধিক, গবেষক ও সাংবাদিক। সম্পাদক, প্রকাশক ও সংগঠক হিসেবেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন পঁচাত্তর পরবর্তীকালে। তার লেখা এবং সম্পাদনায় প্রকাশিত গ্রন্থের সংখ্যা ত্রিশটিরও বেশি। ২০০৯ সাল থেকে তিনি জাতীয় গ্রন্থকেন্দ্রের পরিচালকের দায়িত্ব পালন করছেন। তিনি এর আগে ইত্তেফাকে কর্মরত ছিলেন সম্পাদকীয় বিভাগের প্রধান হিসেবে। তার একাধিক কাব্যগ্রন্থ, জীবনীগ্রন্থ, গবেষণামূলক প্রবন্ধগ্রন্থ এবং সম্পাদিত গ্রন্থ রয়েছে।

তিনি জাতীয় কবিতা পরিষদ ও বাংলাদেশ রাইটার্স ক্লাবের প্রতিষ্ঠাতা সদস্য। জাতীয় প্রেসক্লাবের সদস্য এবং বাংলা একাডেমী ও এশিয়াটিক সোসাইটির জীবন সদস্য। ব্যক্তিগত জীবনে এক কন্যা (আলোকিতা তাহমিন মনসুর) এবং এক পুত্র (অদম্য স্বাপ্নিক মনসুর) সন্তানের জনক।

নিউজটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৩-২০২১
Technical Support: Uttara IT Soluation
themesba-lates1749691102