ফুলবাড়িয়া-নলভোগ পথ চলাচলে নাভিশ্বাস! দীর্ঘদিনেও হয়নি সংস্কার!

Exif_JPEG_420

মুহাম্মদ গাজী তারেক রহমান: পশ্চিমের উত্তরার সর্ব নিকটের এলাকা তুরাগের ফুলবাড়িয়া। উত্তরা ১০ নং সেক্টরের পাশে তুরাগে প্রবেশের প্রধান সড়ক ফুলবাড়িয়ার একমাত্র সড়ক এটি। বিগত কয়েক বছর ধরেই রাস্তাটি মানুষ চলাচলের অযোগ্য হয়ে আছে। তারপরেও বাধ্য হয়ে জীবন-জীবিকার প্রয়োজনে চলাচলে তীব্র কষ্ট অনুভব করছেন ফুলবাড়িয়াসহ আশপাশের এলাকার বাসিন্দারা।

রূপায়ন প্রজেক্ট সংলগ্ন নলভোগ-ফুলবাড়িয়া সড়ক এটি। ছবি: প্রতিবেদক

ফুলবাড়িয়াতে যারা বসবাস করেন, তারা তাদেরকে এই সড়কটি ধরে চলাচল করতে হয়। এছাড়াও ফুলবাড়িয়ার এই সড়কটিই একমাত্র সড়ক হওয়ায় এলাকার কোমলমতি শিক্ষার্থীরাও এই সড়ক ধরেই প্রতিদিন আসা-যাওয়া করে। রাস্তাটির স্থানে স্থানে ছোট বড় গর্তে যেন কিছুতেই তুরাগ নদীর শাখা-প্রশাখা থেকে কোন অংশেই কম নয়।
এই এলাকায় অনেক আগ থেকেই বর্তমান ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতা-কর্মীদের আধিপত্য বিরাজমান। কিন্তু অত্যন্ত দুঃখের বিষয়; আওয়ামী লীগ সরকার টানা তিনবার সরকার গঠন করলেও তুরাগের বিশাল অংশের রাস্তাঘাটের বেহাল দশা অবসান হয়নি। তারই দৃশ্যমান সড়ক হচ্ছে তুরাগের ফুলবাড়িয়া-নলভোগের এই রাস্তাটি।
একটু বৃষ্টি হলেই সড়কজুড়ে কাদা-পানিতে একাকার হয়ে যায় চোখের পলকে। এছাড়া বৃষ্টি না হলেও সারা বছর সড়কটি আশপাশের বাসা-বাড়ির পানিতে তলিয়ে থাকে। ফলে ফুলবাড়িয়ার বাসিন্দাদের সাথে সাথে নলভোগ এলাকার যেসব মানুষ এই রাস্তাটি ধরে উত্তরাতে আসার চেষ্টা করেন, তাদেরকে পোহাতে হয় চরম দুর্ভোগ।

তথাকথিত নতুন রাস্তা! ছবি: প্রতিবেদব


অন্যদিকে উত্তরা ১০ নং সেক্টর সংলগ্ন ফুলবাড়িয়ার তিন রাস্তার মোড়খ্যাত জায়গাটি হয়ে উত্তরে যে সড়কটি অতিবাহিত হয়েছে সেটি ‘নতুন রাস্তা’
নামে পরিচিত হলেও সড়কটি দেখে বলার ভাষা নেই যে, এর নাম নতুন। কেবলমাত্র ভৌগলিক সম্প্রসারণে নতুন হলেও সড়কের বেহাল দশা বলে দেয় এর ভয়াবহতা কতটা বিপদজনক ও এলাকাবাসীর চলাচলের কতটা দুর্ভোগের কারণ।
সম্প্রতি ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের নব-গঠিত ৫৩ নং ওয়ার্ড এর আওতায় আনা হয়েছে ফুলবাড়িয়াসহ আশপাশের কয়েকটি এলাকা। সদ্য ডিএনসিসি নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী নাসির উদ্দিন ঘুড়ি প্রতীকে জয় লাভ করে অত্র ওয়ার্ডের কাউন্সিলর নির্বাচিত হয়েছেন। এলাকাবাসীর দীর্ঘদিনের চাওয়া এই সড়কটি সংস্কার হয়ে যান ও এলাকাবাসীর চলাচলের উপযোগী হবে বলে আশা করেন নলভোগ-ফুলবাড়িয়া এলাকার সচেতন নাগরিকগণ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *