ফিলিস্তিনি ভূমি দখল করলে নজিরবিহীন বিপদ সৃষ্টি হবে: আমেরিকা ও ব্রিটেনকে জর্দান


» উত্তরা নিউজ ডেস্ক জি.এম.টি | | সর্বশেষ আপডেট: ৩১ মে ২০২০ - ১০:৪৩:১০ অপরাহ্ন

ইহুদিবাদী ইসরাইল ফিলিস্তিনের পশ্চিম তীর এবং জর্দান উপত্যকাকে সংযুক্ত করার যে পরিকল্পনা ঘোষণা করেছে তার বিরুদ্ধে আমেরিকা ও ব্রিটেনকে হুঁশিয়ার করে দিয়েছে জর্দান। দেশটি বলেছে, তেল আবিব যদি তাদের এই ঘোষণা বাস্তবায়ন করে তাহলে নজিরবিহীন বিপদ মোকাবেলা করতে হবে।

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাবের সঙ্গে টেলিফোন সংলাপে জর্দানের পররাষ্ট্রমন্ত্রী আয়মান সাফাদি এ হুঁশিয়ারি উচ্চারণ করেন। তিনি ইসরাইলি পদক্ষেপের বিরুদ্ধে আন্তর্জাতিক সম্প্রদায়কে ভূমিকা নেয়ার আহ্বান জানান। আয়মান সাফাদি বলেন, ফিলিস্তিনের পশ্চিম তীর এবং জর্দান উপত্যকাকে সংযুক্ত করার ঘোষণা দিয়ে ইসরাইল সরকার যে নজিরবিহীন বিপদের দিকে এগিয়ে যাচ্ছে তাতে শান্তিপূর্ণভাবে মধ্যপ্রাচ্য সংকট সমাধানের পথ মারাত্মকভাবে হুমকির মুখে পড়বে।

জর্দানের পররাষ্ট্রমন্ত্রী আয়মান সাফাদি

তিনি ব্রিটিশ মন্ত্রীকে ফিলিস্তিনি ভূখণ্ড সংযুক্ত করার পরিকল্পনা থেকে ইসরাইলকে থামানোর আহ্বান জানান। আয়মান সাফাদি জোর দিয়ে বলেন, ইসরাইলের এই পরিকল্পনার মুখে আন্তর্জাতিক সম্প্রদায়ের জরুরি ও সক্রিয় হস্তক্ষেপ শান্তি প্রক্রিয়াকে বাঁচাতে পারে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর সঙ্গে আলাদা টেলিফোন সংলাপে জর্দানের পররাষ্ট্রমন্ত্রী ফিলিস্তিনি ভূখণ্ডে জবর দখলের কঠোর বিরোধিতা করেন। তিনি বলেন, ফিলিস্তিনি ভূখণ্ড দখলের পরিকল্পনা সমস্ত শান্তি প্রক্রিয়াকে বানচাল করবে।