প্রোগ্রামে এমপিরা বক্তব্য দিতে পারবেন, ভোট চাইতে পারবেন নাঃ তোফায়েল


» Md. Neamul Hasan Neaz | | সর্বশেষ আপডেট: ১২ জানুয়ারি ২০২০ - ১০:১৩:১৫ অপরাহ্ন

বিভিন্ন প্রোগ্রামে সংসদ সদস্যরা (এমপি) উপস্থিত থেকে বক্তব্য দিতে পারবেন, কিন্তু ভোট চাইতে পারবেন না বলে জানিয়েছেন আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য তোফায়েল আহমেদ।

তিনি বলেন, সিটি করপোরেশনের আচরণবিধিতে সমন্বয়ক বলে কোনো শব্দ নেই। বিভিন্ন প্রোগ্রামে সংসদ সদস্যরা (এমপি) উপস্থিত থেকে বক্তব্য দিতে পারবেন, কিন্তু ভোট চাইতে পারবেন না। এছাড়া বাকিরা ভোট চাইতে পারবেন। এতে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন হবে না। নির্বাচন কমিশন আমাদের সঙ্গে একমত পোষণ করেছেন।

আজ রবিবার (১২ জানুয়ারি) জাতীয় প্রেসক্লাবে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

তোফায়েল বলেন, আমরা মুজিববর্ষ উদযাপন করবো, ক্ষণগননা শুরু হয়েছে। এ উপলক্ষে নেতাকর্মীরা পাড়া-মহল্লা, গ্রাম, থানা, জেলা, উপজেলা, বিভাগীয় শহরসহ প্রতিটি জায়গায় প্রোগ্রাম করতে পারবেন। এমপি-মন্ত্রীরা এসব প্রোগ্রামে অংশগ্রহণ করতে পারবেন, বক্তব্য দিতে পারবেন, কিন্তু ভোট চাইতে পারবেন না।

বঙ্গবন্ধু সম্পর্কে এ জ্যেষ্ঠ আওয়ামী লীগ নেতা বলেন, তার মতো বিচক্ষণ নেতা দেশে বিরল। দেশের মানুষের জন্য, মানুষের অধিকার আদায়ের জন্য জীবনের মূল্যবান সময় কারাগারে কাটিয়েছেন। স্বাধীনতার পর যেটুকু সময় পেয়েছেন তিনি দেশ পুনর্গঠনের কাজ করেছেন। পাকিস্তানিরা যা পারেনি সেই কাজ দেশ স্বাধীনের তিন বছর সাত মাসের মধ্যে একটি কুচক্রী মহল করলো তাকে হ -ত্যা করে। বঙ্গবন্ধুর স্বপ্ন ছিল দেশকে ক্ষুধা-দারিদ্র্যমুক্ত সুন্দর সোনার বাংলা হিসেবে গড়ে তোলা।