প্রি-পেইড মিটার স্থাপন হবে দেশের উত্তরাঞ্চলে


» কামরুল হাসান রনি | ডেস্ক ইনচার্জ | | সর্বশেষ আপডেট: ১৬ জানুয়ারি ২০২০ - ১১:২০:৩৩ পূর্বাহ্ন

দেশের উত্তরাঞ্চলে স্মার্ট প্রি-পেইড মিটার স্থাপনে নর্দান ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানির (নেসকো) সঙ্গে চুক্তি করেছে চীনের শেনঝেন স্টার ইনস্ট্রুমেন্ট কোম্পানি ও বাংলাদেশের অকুলিন টেক বিডি। গতকাল বুধবার রাজধানীর বিদ্যুৎ ভবনে এ চুক্তি স্বাক্ষর হয়।

নেসকোর পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন কোম্পানির উপ-সচিব সৈয়দ আবু তাহের। এছাড়া শেনঝেন স্টার ইনস্ট্রুমেন্টের প্রেসিডেন্ট লু চুয়ান দান এবং অকুলিন টেক বিডির ব্যবস্থাপনা পরিচালক সজীব সাজিদ চুক্তিতে স্বাক্ষর করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী। তিনি বলেন, আধুনিক প্রযুক্তির ব্যবহার বাড়ানোর সঙ্গে সঙ্গে কীভাবে জনগণকে নিরাপদ সেবা দেওয়া যায়, সেবার মান উন্নয়ন করা যায়- সে বিষয়ে বিদ্যুৎ বিভাগকে আরও সক্রিয় অবদান রাখতে হবে।

৪১৪ কোটি ৮২ লাখ ৬২ হাজার টাকা প্রাক্কলিত মূল্যের প্রি-পেইড মিটার স্থাপন প্রকল্প বাস্তবায়নে সময় ধরা হয়েছে ২০২০ সালের ১৬ জানুয়ারি থেকে ১৬ অক্টোবর পর্যন্ত।

প্রকল্প এলাকাগুলো হলো- রাজশাহী-১, রাজশাহী-৪, চাঁপাইনবাবগঞ্জ-১, চাঁপাইনবাবগঞ্জ-২, নাটোর, পাবনা-১, পাবনা-২, বগুড়া-১, বগুড়া-২, বগুড়া-৩, দিনাজপুর-১, দিনাপজুর-২, পঞ্চগড়, ঠাকুগাঁও, সৈয়দপুর এবং নীলফামারী।

অ্যাডভান্স মিটারিং ইনফ্রাস্ট্রাকচার সিস্টেম বাস্তবায়নসহ প্রকল্প এলাকায় এক লাখ ৩১ হাজার ৩৫৩টি সিঙ্গেল ফেজ মিটার, আট হাজার ৯৫টি থ্রি ফেজ মিটার ও ৮৩৯টি ডিসিইউ মিটার স্থাপন করা হবে।

নেসকোর পরিচালনা বোর্ডের চেয়ারম্যান একেএম হুমায়ূন কবীরের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিদ্যুৎ বিভাগের সচিব ড. সুলতান আহমেদ ও বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান সাঈদ আহমেদ।