প্রান্তিক দুগ্ধ খামারিদের স্বার্থরক্ষায় উদ্যোগ গ্রহণ করছে সরকার

-মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী

» কামরুল হাসান রনি | ডেস্ক ইনচার্জ | | সর্বশেষ আপডেট: ০৫ ফেব্রুয়ারি ২০২০ - ০৯:১৬:১০ অপরাহ্ন

মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী মোঃ আশরাফ আলী খান খসরু বলেছেন, প্রান্তিক দুগ্ধ খামারিদের বিকাশ ও স্বার্থ রক্ষায় সরকার সবধরনের উদ্যোগ গ্রহণ করেছে এবং তা বাস্তবায়ন করছে।

দেশের প্রাণিসম্পদ ও ডেইরি খাতের উন্নয়নে সাড়ে চার হাজার কোটি টাকার প্রকল্প নেয়া হয়েছে। যেসব ফার্ম দেশে গড়ে উঠবে, তাদের সাহায্য করার জন্য এই প্রকল্প। এছাড়া, ক্ষুদ্র খামারি ও নারী উদ্যোক্তাদের প্রাধান্য দিয়ে বাংলাদেশ ব্যাংকের ২০০ কোটি টাকার পুনঃঅর্থায়ন তহবিলের মাধ্যমে বন্ধকবিহীন ৪ শতাংশে সরল সুদে ঋণ প্রদান করা হচ্ছে। এই স্কিমকে আরো বৃহৎ ও কার্যকর করার পদক্ষেপ নেয়া হচ্ছে।

প্রতিমন্ত্রী আজ রাজধানীর ব্র্যাক সেন্টার ইনে অক্সফ্যাম ও বাংলাদেশ ডেইরী ডেভেলপমেন্ট ফোরাম (বিডিডিএফ) আয়োজিত প্রান্তিক দুগ্ধ খামারিদের বিকাশে সরকারি-বেসরকারি নীতিমালা ও সেবা:সমস্যা ও সম্ভাবনা শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী জানান, গত দশ বছরে দুধের উৎপাদন বেড়েছে প্রায় ৪ গুণ, এখন জনপ্রতি প্রাপ্যতা ১৬৫ মিলি। ২০০৯-১০ অর্থবছরে দুধ উৎপাদন ২৩ দশমিক ৭০ লাখ মেট্রিক টন থেকে বেড়ে ২০১৮-১৯ অর্থবছর শেষে ৯৯ দশমিক ২৩ লাখ মেট্রিক টনে উন্নীত হয়েছে, যা ৪ দশমিক ১৯ গুণ বেশি। প্রতিমন্ত্রী দুধ প্রক্রিয়াজাত কোম্পানিগুলোকে কম মুনাফার আহ্বান জানিয়ে বলেন, প্রান্তিক খামারিদেরকে দুধের ন্যায্যমূল্য দিয়ে তাদেরকে বাঁচিয়ে রাখতে হবে।

বাংলাদেশ ডেইরি ডেভেলপমেন্ট ফোরাম (বিডিডিএফ) এর সভাপতি উম্মে কুলসুম স্মৃতির সভাপতিত্বে এ অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আরো বক্তব্য রাখেন সংসদ সদস্য মোঃ আফতাব উদ্দিন সরকার। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন।