প্রথমবারের মতো কবি নজরুল বিশ্ববিদ্যালয়ে প্রভাতফেরি


» কামরুল হাসান রনি | ডেস্ক ইনচার্জ | | সর্বশেষ আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০২০ - ০৪:৪০:৩৪ অপরাহ্ন

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে প্রথমবারের মতো প্রভাতফেরি অনুষ্ঠিত হয়েছে। ফোকলোর বিভাগের আয়োজনে প্রাতিষ্ঠানিকভাবে এবারই প্রথম এ বিশ্ববিদ্যালয়ে প্রভাতফেরির এই আয়োজন।

শুক্রবার (২১ ফেব্রুয়ারি) সকাল ৭টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে থেকে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে খালি পায়ে প্রভাতফেরিটি শুরু হয়। আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি/আমি কি ভুলিতে পারি, সালাম সালাম হাজার সালামসহ আরও বিভিন্ন গান গেয়ে এসময় ভাষা শহীদদের স্মরণ করে শিক্ষার্থীরা। প্রভাতফেরিটি পুরো ক্যাম্পাস প্রদক্ষিণ শেষে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে পুষ্পস্তবক অর্পণ করেন।

শ্রদ্ধা নিবেদন শেষে ফোকলোর বিভাগের সভাপতি সাকার মুস্তাফাসহ অনেকে বক্তব্য রাখেন। সাকার মুস্তাফা বলেন, যে বাংলা ভাষার জন্য বায়ান্নো সালে বাংলার তরুণেরা বুকের তাজা রক্ত রাজপথে বিসর্জন দিয়েছে, সেই বাংলা ভাষাকে রাষ্ট্রের সবক্ষেত্রে প্রয়োগের ব্যবস্থা করতে হবে। এই দিনে আমাদের চাওয়া এই একটি।

বক্তাদের অধিকাংশই প্রভাতফেরিকে বাঙালি সংস্কৃতির অবিচ্ছেদ্য অংশ হিসেবে দাবি করে আগামী বছর থেকে বৃহৎ কলেবরে বিশ্ববিদ্যালয় প্রশাসনের উদ্যোগে প্রভাতফেরি করার দাবি জানান।

প্রভাতফেরিতে ফোকলোর বিভাগের শিক্ষার্থীদের সঙ্গে বিভিন্ন বিভাগের শিক্ষার্থী এবং সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সদস্যরা উপস্থিত ছিলেন।

 

সূত্রঃ জাগো নিউজ