পোশাক শিল্পের শ্রমিকদের জন্য ই-ওয়ালেট চালুর বিষয়ে সমঝোতা স্মারক স্বাক্ষর


» উত্তরা নিউজ | অনলাইন রিপোর্ট | সর্বশেষ আপডেট: ২৭ জুন ২০১৯ - ০৬:৩১:১৪ অপরাহ্ন

ডিজিটাল ওয়ালেট এর মাধ্যমে পোশাক শিল্পের শ্রমিকদের ডিজিটাল পদ্ধতিতে মজুরি প্রদান ও শ্রমিকদের জীবনমান উন্নয়ন করার লক্ষ্য নিয়ে বিজিএমইএ ও ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রনালয়ের ICT বিভাগ এর মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। এ উপলক্ষে আজ উত্তরাস্থ বিজিএমইএ ভবনে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ (ICT); ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রনালয়ের মাননীয় প্রতিমন্ত্রী জনাব জুনাইদ আহমেদ পলক, এমপি। এতে সভাপতিত্ব করেন বিজিএমইএ সভাপতি ড. রুবানা হক। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিজিএমইএ এর অফিস বেয়ারার্স ও পরিচালকবৃন্দ, BASIS এর সভাপতি সৈয়দ আলতামাস কবির।
বিজিএমইএ এর পক্ষে সচিব কমডোর কমডোর মোহাম্মদ আব্দুর রাজ্জাক (অবঃ) ও ICT বিভাগ এর পক্ষে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অতিরিক্ত সচিব ও বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল এর নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব সমঝোতা স্মারকটি স্বাক্ষর করেন। প্রসঙ্গত উল্লেখ্য, বিজিএমইএ এর বর্তমান বোর্ড ICT বিভাগকে পোশাক শিল্পের শ্রমিকদের জন্য ই-ওয়ালেট ব্যবস্থা প্রবর্তনের অনুরোধ জানালে মন্ত্রনালয় এতে আগ্রহ প্রকাশ করে।
মাননীয় প্রতিমন্ত্রী  তার বক্তব্যে বলেন, এই সমঝোতা স্মারক সাক্ষরের মাধ্যমে ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রত্যয়ের সাথে যুক্ত হলো একটি বড় উদ্যোগ, পোশাক শিল্পের শ্রমিকদের জন্য ডিজিটাল ওয়ালেট। তিনি বলেন, তারুণ্যের শক্তি কাজে লাগানোর ক্ষেত্রে সবচেয়ে বেশি অবদান রাখছে তৈরি পোশাক শিল্প, যা বর্তমান সরকারের অন্যতম এজেন্ডা। তাই পোশাক শিল্পকে সকল ধরনের সহযোগিতা প্রদান করতে তার মন্ত্রনালয় সদা প্রস্তুত রয়েছে। তিনি বলেন, আগামি ৩ মাসের মধ্যে স্বল্প পরিসরে পোশাক শিল্পে ই-ওয়ালেট চালুর বিষয়ে একটি প্রাইলট প্রকল্প নেয়া হবে।
বিজিএমইএ সভাপতি ড. রুবানা হক বলেন, এই ডিজিটাল ওয়ালেট এর ফলে পোশাক শিল্পের শ্রমিক ভাইবোনেরা অর্থ নিরাপত্তা পাবেন, তাদের অর্থ সাশ্রয় হবে, তারা অনলাইনে কেনাকাটা করতে পারবেন, বিদ্যুৎসহ সকল সেবার বিল সহজেই পরিশোধ করতে পারবেন। সবচেয়ে বড় বিষয় হলো, শ্রমিকদের ক্রেডিট প্রোফাইল তৈরি হবে, ফলে তারা যে কোন সমস্যায় ঋণ গ্রহন করতে পারবেন। তিনি এ উদ্যোগে এগিয়ে আসার জন্য মাননীয় প্রতিমন্ত্রীকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান। অনুষ্ঠানে মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে বেতন গ্রহন করছেন, এমন ৫টি কারখানার শ্রমিক প্রতিনিধিরা বক্তব্য রাখেন।
উত্তরা নিউজ/গাজী