পেশাগত দক্ষতা উন্নয়নে শিক্ষকদের প্রশিক্ষণের বিকল্প নেই

-প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী

» কামরুল হাসান রনি | ডেস্ক ইনচার্জ | | সর্বশেষ আপডেট: ০১ মার্চ ২০২০ - ০৪:৪৫:০৬ অপরাহ্ন

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মোঃ জাকির হোসেন বলেছেন, মানসম্মত শিক্ষা নিশ্চিতকরণ ও পেশাগত দক্ষতা উন্নয়নে শিক্ষকদের প্রশিক্ষণের বিকল্প নেই। বর্তমান সরকার শিক্ষক-সহ শিক্ষার সাথে সংশ্লিষ্ট কর্মকর্তাদের দেশ-বিদেশের বিভিন্ন প্রশিক্ষণের ব্যবস্থা করছে।

প্রতিমন্ত্রী আজ রংপুর পিটিআই অডিটোরিয়ামে ২০২০-২০২১ শিক্ষাবর্ষের ডিপিএড কোর্সের উদ্বোধন ও অভিষেক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী শিক্ষকতা মহান পেশা উল্লেখ করে বলেন, বর্তমান সরকারের সময় শিক্ষকদের সামাজিক মর্যাদা বৃদ্ধি ও আর্থিক উন্নয়নে সহকারী শিক্ষকদের বেতন স্কেল এক ধাপ উন্নয়ন-সহ প্রধান শিক্ষকদের দ্বিতীয় শ্রেণির মর্যাদা প্রদান করা হয়েছে। সম্প্রতি সকল ধরনের প্রধান শিক্ষককের বেতন গ্রেড ১১ এবং সহকারী শিক্ষককের বেতন গ্রেড ১৩ তে উন্নীত করা হয়েছে। এছাড়া সহকারী প্রধান শিক্ষক পদ সৃষ্টি কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে যাদের বেতন গ্রেড নির্ধারণ করা হয়েছে ১২।

প্রতিমন্ত্রী শিক্ষকদের উদ্দেশে বলেন, প্রশিক্ষণলব্ধ জ্ঞান নিজ নিজ কর্মক্ষেত্রে দক্ষতার সাথে যথাযথ প্রয়োগ করে মানসম্মত শিক্ষা নিশ্চিত করতে হবে। তিনি বলেন, আজকের শিশুরাই আগামী দিনে উন্নত ও সমৃদ্ধ জাতি গঠনের নেতৃত্ব দেবে। তাই আধুনিক ও মানসম্মত শিক্ষা নিশ্চিত করে শিক্ষার্থীদেরকে আলোকিত মানুষ হিসেবে গড়ে তোলার দায়িত্ব শিক্ষকদের।