পেঁয়াজের নতুন নাম ‘উন্নয়ন ফল’ দেওয়া উচিৎ : আন্দালিব রহমান পার্থ


» কামরুল হাসান রনি | ডেস্ক ইনচার্জ | | সর্বশেষ আপডেট: ১৭ নভেম্বর ২০১৯ - ০৭:০৪:০০ অপরাহ্ন

এক লাফে ডাবল সেঞ্চুরির মুখ দেখল পেঁয়াজ। রাজধানীর বাজারে প্রতি কেজি পেঁয়াজ প্রায় বিক্রি হচ্ছে ২৪০ টাকা কেজি দরে। সকালেও কোনো কোনো বাজারে দাম ছিল ১৮০ টাকা। কোনো কোনো খুচরা বাজারে দাম ২০০ টাকা পর্যন্ত উঠেছে।

গত সেপ্টেম্বরের শেষ থেকে অস্থির হয়ে উঠে পেঁয়াজের বাজার। ২৯ সেপ্টেম্বর পেঁয়াজ রপ্তানি বন্ধ ঘোষণা করে ভারত। বাংলাদেশ আমদানির ক্ষেত্রে ভারতের ওপরই নির্ভরশীল। ফলে দেশের বাজারে লাফিয়ে লাফিয়ে দাম বাড়তে থাকে। তখন দুই দিনের মধ্যে কেজিতে ৪০ থেকে ৫০ টাকা বেড়ে ১০০ টাকা ছাড়ায় দেশি পেঁয়াজের দাম। ভারতীয় পেঁয়াজও বিক্রি হতে থাকে ১০০ টাকার কাছাকাছি দরে। অবশ্য বাজার তদারকি ও হুজুগ শেষের পর দাম আবার কিছুটা কমে। তবে গত কয়েক দিন ধরে আবার লাগামহীন হয়ে পড়েছে পেঁয়াজের দাম।

পেঁয়াজের দাম দিয়ে এমন অস্থিরাবস্থায় পেঁয়াজের মূল্য বৃদ্ধি ও কৃষিমন্ত্রীর করণীয় বিষয় নিয়ে ফেসবুকে একটি স্ট্যাটাস শেয়ার করেছেন বাংলাদেশ জাতীয় পার্টির (বিজেপি) চেয়ারম্যান ব্যারিস্টার আন্দালিভ রহমান পার্থ। তার কথাগুলো ছিল এমন-

কয়েকদিন পর মানুষ সিন্দুকে রেখে দিবে, উপহার হিসেবে দিবে, ছবি তুলে রাখবে আর তারপর পদ্মা সেতুতে দাড়িয়ে দুই হাতে দুটা পেয়াজ নিয়ে উন্নয়ন দেখবে ……পেটে লাথির উন্নয়ন… পেয়াজের নতুন নাম দেয়া উচিত ‘উন্নয়ন’ ফল।