পুঁজিবাজার তদারকি কমিটি পুনর্গঠন


» এইচ এম মাহমুদ হাসান | | সর্বশেষ আপডেট: ১১ অগাস্ট ২০২০ - ১২:০১:০১ অপরাহ্ন

পতনে পতনে নিঃশেষ হতে বসেছিল দেশের পুঁজিবাজার। বলা যায়, অর্থনীতির অন্যতম এ অঙ্গটি নীরবেই তলিয়ে যাচ্ছে এবং বিনিয়োগকারীদের মধ্যে চলছে পুঁজি হারানোর হাহাকার।

দেশের শেয়ারবাজারকে টেনে তুলতে অংশীজনদের নিয়ে বেশ কয়েকবার বৈঠক করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। পুঁজিবাজার উন্নয়নে অর্থমন্ত্রীর সঙ্গে অংশীজনদের মতবিনিময় সভার প্রস্তাবগুলোর যথাযথ বাস্তবায়নে সমন্বয় ও তদারকিতে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে গত বছর একটি কমিটি গঠন করা হয়। এবার এ কমিটি পুনর্গঠন করা হয়েছে।

সোমবার (১০ আগস্ট) এ-সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে আর্থিক প্রতিষ্ঠান বিভাগ।

প্রজ্ঞাপনে বলা হয়, পুঁজিবাজার কার্যক্রম সমন্বয় ও তদারকি কমিটির কার্যপরিধি অপরিবর্তিত রেখে তৎকালীন অতিরিক্ত সচিব মাকসুরা নূর এনডিসির পরিবর্তে অতিরিক্ত সচিব আবদুল্লাহ হারুন পাশাকে সমন্বয়ক এবং সদস্যসচিব ড. নাহিদ হোসেনের পদমর্যাদা উপসচিবের পরিবর্তে যুগ্মসচিব করে কমিটি পুনর্গঠন করা হলো।

পুনর্গঠিত কমিটিতে সমন্বয়ক ও সদস্যসচিব ছাড়া আরও তিনজন সদস্য রাখা হয়েছে। তারা হচ্ছেন-বাংলাদেশ ব্যাংকের একজন নির্বাহী পরিচালক, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের এক নির্বাহী পরিচালক এবং ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক।