পাকিস্তান সফর অনিশ্চিত; এগিয়ে এল জিম্বাবুয়ে সিরিজ


» Md. Neamul Hasan Neaz | | সর্বশেষ আপডেট: ০৬ জানুয়ারি ২০২০ - ১০:৩৮:২৬ অপরাহ্ন

জিম্বাবুয়ে ক্রিকেটের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিয়েছে আইসিসি। তবে দেশটির ক্রিকেটে এখনও দুর্দশা কাটেনি। এমতাবস্থায় দুঃসময়ের বন্ধু জিম্বাবুয়ের পাশে থাকছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। আইসিসির নিষেধাজ্ঞার মাঝেই গত সেপ্টেম্বরে বাংলাদেশ সফর করে গেছে জিম্বাবুয়ে। ৫ মাস না যেতেই আবারও জিম্বাবুয়ে আসছে। ভবিষ্যৎ সফর সূচি অনুযায়ী জিম্বাবুয়ের বাংলাদেশে আসার কথা ছিল মার্চে। কিন্তু সফরটা এগিয়ে ফেব্রুয়ারিতে আনা হয়েছে।

এদিকে গত একমাস ধরেই পাকিস্তান সফর নিয়ে দুই দেশের বোর্ডের মাঝে উত্তেজনা চলছে। জানুয়ারি-ফেব্রুয়ারির আসন্ন সফরে বাংলাদেশ পাকিস্তানের মাটিতে দ্রুত সময়ের মধ্যে তিনটি টি-টোয়েন্টি খেলতে রাজী হয়েছে। তবে নিরাপত্তাজনিত কারণে জঙ্গি আক্রান্ত দেশটিতে কোনোভাবেই টেস্ট খেলতে রাজী নয়। দুই ম্যাচের ওই টেস্ট সিরিজ নিরপেক্ষ ভেন্যুতে আয়োজনের প্রস্তাব দিয়েছে বিসিবি। অন্যদিকে পিসিবিও পাকিস্তানের মাটিতে টেস্ট সিরিজ আয়োজনের জন্য গোঁ ধরে আছে। এই যখন অবস্থা, তখন জিম্বাবুয়ে দলের বাংলাদেশ সফর এগিয়ে আসায় দুটি বিষয়কে মেলানো হচ্ছে।

জিম্বাবুয়ে দলের ফেব্রুয়ারির মাঝামাঝি সময়ে বাংলাদেশে আসা নিশ্চিত হলেও সূচি এখনো চূড়ান্ত নয়। তবে দ্রুতই চুড়ান্ত হয়ে যাবে। বিসিবির চিন্তা হলো, ৩টি করে ওয়ানডে এবং টি-টোয়েন্টি আর একটি টেস্ট থাকবে এই সিরিজে। পাকিস্তানে যেহেতু টেস্ট সিরিজ খেলবে না বাংলাদেশ, তাহলে ফেব্রুয়ারি মাস ফাঁকা থাকছে। সেই ফাঁকা পূরণ করতেই জিম্বাবুয়েকে একটু আগে আগে নিয়ে আসা। তবে পাকিস্তান আর জিম্বাবুয়ে সিরিজকে একই সুঁতোয় বাঁধতে রাজী নয় বিসিবি। জিম্বাবুয়ে সিরিজ এগিয়ে আনার পেছনে পাকিস্তানের কোনো সম্পর্ক নেই বলে জানিয়েছেন বিসিবির এক কর্মকর্তা।