পাঁচ লাখ ছাড়ালো করোনা আক্রান্তের সংখ্যা ভারতে


» এইচ এম মাহমুদ হাসান | | সর্বশেষ আপডেট: ২৮ জুন ২০২০ - ১১:২৮:০৪ পূর্বাহ্ন

মাত্র ৩৯ দিনে ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ১ লাখ থেকে ৫ লাখ ছাড়িয়ে গিয়েছে। পশ্চিমবঙ্গসহ ৮টি রাজ্যে করোনা সংক্রমণ সবচেয়ে বেশি।

ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের হিসেব অনুযায়ী ৮টি রাজ্যে আক্রান্ত হয়েছেন ৮৫ শতাংশ মানুষ। সেখানে মৃত্যু হয়েছে ভারতের সব মৃত্যুর  ৮৭ শতাংশ মানুষের।

এই আটটি রাজ্য হলো মহারাষ্ট্র, তামিলনাড়ু, দিল্লি, তেলঙ্গানা, গুজরাট, উত্তর প্রদেশ, অন্ধ্র প্রদেশ এবং পশ্চিমবঙ্গ।

কেন্দ্রের এই তথ্য প্রকাশ্যে আসলে যে পশ্চিমবঙ্গের  মমতা ব্যানার্জি  সরকারের ওপর চাপ আরও বাড়বে তাতে কেনো সন্দেহ নেই। কারণ করোনা পরিস্থিতি নিয়ে প্রথম থেকেই চাপে রয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর বিরুদ্ধে করোনা তথ্য গোপনের অভিযোগ উঠেছে। এই নিয়ে বিরোধীরা বিশেষত বিজেপি, আক্রমণ শানাতে শুরু করেছে।

লকডাউন পরিস্থিতি ঠিকমত মানা হচ্ছে না বলেও অভিযোগ করা হয়েছিল রাজ্য সরকারের ওপর। বিজেপি করোনা নিয়ে রাজনীতি করছে বলে অভিযোগ করে এক তৃণমূল নেতা বলেন, পশ্চিমবঙ্গের অবস্থা অন্য অনেক রাজ্য থেকে অনেক ভালো।

কেন্দ্রের দেওয়া তথ্য থেকে জানা গিয়েছে মহারাষ্ট্রে সংক্রমণের সংখ্যা সবচেয়ে বেশি। ৬৩,৩৯২ জন করোনা সংক্রামিত হয়েছে সেখানে। মারা গিয়েছেন ৫,০৫৪ জন। তার পরেই রয়েছে তামিলনাড়ু। সেখানে অ্যাকটিভ রোগী ৫৬৮৫৩ জন। মৃত্যু হয়েছে ৪১৩ জনের।

তুলনামূলকভাবে পশ্চিমবঙ্গে আক্রান্তের সংখ্যা কম। সেখানে মোট আক্রান্ত ৪৯৩১ জন।  মারা গিয়েছেন ৫৭৭ জন।