পরিকল্পনা বিভাগে ইনভেন্টরি মডিউলের কার্যক্রম শুরু


» Md. Neamul Hasan Neaz | | সর্বশেষ আপডেট: ১২ মার্চ ২০২০ - ০৯:৫১:৪৭ পূর্বাহ্ন

বাংলাদেশ ই-গভর্নমেন্ট ইআরপি প্রকল্পের অধীনে প্রস্তুত ইনভেন্টরি মডিউল সফটওয়্যারের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে পরিকল্পনা বিভাগে। বুধবার (১১ মার্চ) পরিকল্পনা বিভাগের এনইসি অডিটরিয়ামে এর উদ্বোধন করেন অনুষ্ঠানে প্রধান অতিথি পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। সভাপতিত্ব করেন পরিকল্পনা বিভাগের সচিব মো. নুরুল আমিন। আরও উপস্থিত ছিলেন আইসিটি ডিভিশনের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব, ই-গভর্নমেন্ট ইআরপি প্রকল্প পরিচালক ড. অশোক কুমার রায়, পরিকল্পনা বিভাগের উপ-সচিব মো. খোরশেদ আলম, ড. সামসুল আলম, সংসদ সদস্য রুবিনা আক্তার মীরা, কোক্রিয়েটস লিমিটেডের সিইও মুস্তাফিজুর রহমান সোহেল, পরিকল্পনা মন্ত্রণালয়, বিসিসি, বুয়েট, কোক্রিয়েটস লিমিটেড এবং প্রকল্পের পরামর্শক, কর্মকর্তা ও কর্মচারীরা।

jagonews24

এম এ মান্নান বলেন, ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠা করার লক্ষ্যে আমরা এগিয়ে যাচ্ছি, যার ফলশ্রুতিতে আজ আমরা বাংলাদেশ ই-গভর্নমেন্ট ইআরপি প্রকল্পের অধীনে প্রস্তুত ইনভেন্টরি মডিউলের আনুষ্ঠানিক উদ্বোধন করতে যাচ্ছি।

পরিকল্পনা বিভাগের উপ-সচিব মো. খোরশেদ আলম স্বাগত বক্তব্য দেন এবং সফটওয়্যারটির প্রযুক্তিগত কৌশল সম্পর্কে বলেন কোক্রিয়েটস লিমিটেডের সিইও মুস্তাফিজুর রহমান সোহেল।

অনুষ্ঠানে জানানো হয়, এ মডিউল ব্যবহার করলে আর ম্যানুয়াল স্টক রেজিস্টার মেইন্টেইন করার দরকার হবে না। কোনো পণ্য বা দ্রব্য কী পরিমাণ কোন স্টোরে আছে, কোনো পণ্য কেনার প্রয়োজন আছে কি না, তা এই সফটওয়্যারের মাধ্যমে জানা যাবে। সেই সঙ্গে প্রতিষ্ঠানকে আগের তুলনায় আরও দক্ষ এবং কার্যকর করে তুলবে। সব কাজ স্বয়ংক্রিয়ভাবে করায় মানব-ত্রুটির ঝুঁকি হ্রাস করে কর্মশক্তি বৃদ্ধি করবে। প্রক্রিয়াগত স্বচ্ছতা বৃদ্ধি পাবে। দৃষ্টিনন্দন ড্যাশবোর্ডের মাধ্যমে খুব সহজে সব কাজের পর্যবেক্ষণ করা যাবে। স্বয়ংক্রিয় নোটিফিকেশনের দ্বারা সব কাজকে হালনাগাদ রাখা যাবে। কর্মকর্তা/কর্মচারীর খরচের প্রতিবেদন খুব সহজে পাওয়া যাবে।

এ ছাড়া বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং সিসিএসহ কয়েকটি সরকারি প্রতিষ্ঠানে ইনভেন্টর‍ি মডিউলের আনুষ্ঠানিক ব্যবহার শুরু হয়।

উল্লেখ্য, বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের দাফতরিক কার্যক্রম সহজে ও সুচারুভাবে পরিচালনার জন্য আধুনিক প্রযুক্তিভিত্তিক এই সফটওয়্যারটি তৈরি করা হচ্ছে। এ বিষয়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতাধীন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল ‘ই-গভর্নমেন্ট ইআরপি’ শীর্ষক একটি প্রকল্প গ্রহণ করেছে। মূল সফটওয়্যারটির নয়টি মডিউলগুলোর মধ্যে বেটা সংস্করণে চারটি মডিউল এখন পর্যন্ত সম্পন্ন হয়েছে। চারটি মডিউলগুলোর মধ্যে রয়েছে- সভা পরিচালনা, ইনভেন্টরি, সম্পদ ব্যবস্থাপনা এবং প্রকিউরমেন্ট।