মুহাম্মদ গাজী তারেক রহমান মুহাম্মদ গাজী তারেক রহমান
উত্তরা নিউজ


পবিত্র মক্কা-মদিনা নিয়ে স্বায়ত্বশাসিত রাষ্ট্র করার প্রস্তাবনা মুহিব খানের






স্টাফ রিপোর্টার: “ইটালির রোমের ‘ভ্যাটিকান সিটি’র মতো সারাবিশ্বের মুসলমানদের প্রাণকেন্দ্র পবিত্র মক্কা মদীনা ও তদসংশ্লিষ্ট গুরুত্বপূর্ণ অঞ্চল নিয়ে সৌদির একচ্ছত্র প্রভাবমুক্ত একটি স্বায়ত্ত্বশাসিত রাষ্ট্র করে দেয়া হোক। যার থাকবে নিজস্ব আইন নিরাপত্তা ও শাসন ব্যবস্থা। যার ব্যায় নির্বাহ হবে নিজস্ব সম্পদ , হজ ওমরার আয় ও মুসলিম বিশ্বের সম্মিলিত অর্থায়নে। কালেমার পতাকা হয়ে যাবে এই রাষ্ট্রের। সৌদির পতাকা হবে একটু ভিন্ন। পদাধিকারবলে রাষ্ট্রপ্রধান থাকবেন বায়তুল্লাহর প্রধান ইমাম। যাকে নির্বাচিত করবেন মুসলিম বিশ্বের শীর্ষ ও বৃহত একটি উলামা কাউন্সিল। রাষ্ট্রটির নাম হোক ‘হারামাইন’ অথবা ‘হারমাইন সিটি’।”

কথাগুলো লিখেছেন বাংলাদেশের প্রখ্যাত সংগীত শিল্পী, দার্শনিক ও রাষ্ট্রচিন্তাবীদ জাগ্রত কবি মুহিব খান। রবিবার সন্ধ্যায় সামাজিক যোগাযোগ মাধ্যমের এক বার্তায় তিনি এ প্রস্তাবনা প্রদান করেন। তবে বিস্তারিত রূপরেখা তুলে ধরা হলো না বলে জানিয়েছেন তিনি।

সামাজিক যোগাযোগ মাধ্যমে তাঁর এই পোস্টের নিচে মন্তব্য করেছেন অনেকেই। হাবিবুর রহমান নামের একজন লিখেছেন- এক সময় হয়তো এমন প্রস্তাবই উত্থাপন হতে শুরু করবে সব জায়গা থেকেই, আর এমবিএসও এমনটাই করতে চাইছে সম্ভবত। মাসুদ বিন হোসাইন নামের একজন লিখেছেন- খুব সুন্দর যোগ উপযোগী কথা, অনেক ভালো হবে কাজটা করতে পারলে।

উল্লেখ্য যে, জাগ্রত কবি মুহিব খান প্রায় দুই যুগ ধরে মানবতা, সাম্য, সু-অধিকারসহ বিশ্বের নানাবিধ সমস্যা ও সম্ভাবনা নিয়ে সুর, গান, লিখনী ও কণ্ঠে সোচ্চার রয়েছেন।