উত্তরা নিউজ উত্তরা নিউজ
অনলাইন রিপোর্ট


পদ্মা সেতুর টোল আদায়ে সমঝোতা স্মারক স্বাক্ষর






পদ্মা সেতুর পরিচালনা, টোল আদায় ও রক্ষণাবেক্ষণে সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে। কোরিয়ান এক্সপ্রেস করপোরেশন নামের একটি প্রতিষ্ঠানকে এই দায়িত্ব দেয়া হয়েছে। বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) রাজধানীর বনানীর সেতু ভবনে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের উপস্থিতিতে সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, সেতুতে যানবাহন পারাপারের টোল ফি এখনো নির্ধারণ করা হয়নি। টোল কত হবে তা নিয়ে কোরিয়ান এক্সপ্রেস করপোরেশনের সঙ্গে এখন পর্যন্ত কোনো আলোচনাও হয়নি। সবেমাত্র টোল আদায়ের জন্য সমঝোতা স্বাক্ষর হয়েছে। এই সমঝোতা চুক্তি পর্যন্ত গড়াতে অনেক সময় লাগবে। সেতুর কাজ চলছে।

বঙ্গবন্ধু সেতুর দ্বিগুণ হারে পদ্মা সেতুতে টোল আদায় হবে কিনা- সাংবাদিকরা জানতে চাইলে সেতুমন্ত্রী বলেন, এখনো সেতুর টোল কত হবে তা নির্ধারণ করা হয়নি। আমরা আলোচনার পর এই বিষয়ে সিদ্ধান্ত নেব। কাজেই টোল ফি ডবল, নাকি ট্রিপল হবে সেটা এখনই অনুমান করে বলা ঠিক না। চুক্তি অনুযায়ী, কোরিয়ান এক্সপ্রেস করপোরেশন পদ্মা সেতুর উভয় দিকের সার্বিক পরিস্থিতি দেখবে। তাদের একটি কারিগরি টিম পদ্মা সেতু এলাকা পরিদর্শন করবে।

এরপর তারা সেতুর রক্ষণাবেক্ষণ পদ্ধতি, প্রয়োজনীয় জনবলসহ সমন্বিত একটি কারিগরি ও আর্থিক প্রস্তাব সরকারের কাছে দাখিল করবে। এই প্রস্তাবের ওপর আমরা আলোচনা করব। টোল ফি নির্ধারণ করব। যথাযথ অনুমোদনের পর উভয় পক্ষের মধ্যে চুক্তি স্বাক্ষর হবে। সব কিছু ঠিক হতে সময় লাগবে।

মন্ত্রী আরো বলেন, কোরিয়ান এক্সপ্রেস করপোরেশন সেতুর রক্ষণাবেক্ষণে ‘ট্রাফিক ইনফরমেশন অ্যাপলিকেশন’ চালু করবে। এটা একটি আধুনিক পদ্ধতি। এ পদ্ধতিতে যানবাহন চালক ও যাত্রীরা প্রতি মুহূর্তে সেতুর উভয় দিকের সড়ক, সেতু ও এর আওতাধীন অন্য যে কোনো অবস্থানে থাকা যানবাহন সংক্রান্ত তথ্য স্বয়ংক্রিয়ভাবে মোবাইল, বেতার বা অন্য ডিভাইসের মাধ্যমে জানতে পারবে।

সমঝোতা স্মারকে সেতু কর্তৃপক্ষের পরিচালক (প্রশাসন) রেজাউল হায়দার এবং কোরিয়ান এক্সপ্রেস করপোরেশনের কর্মকর্তা সিং ইয়ং সুখ নিজ নিজ পক্ষে স্বাক্ষর করেন।

উত্তরা নিউজ/এস,এম,জেড