নিরাপদ ও পুষ্টিমানসম্পন্ন খাদ্য নিশ্চিতে সরকার বদ্ধপরিকর

- কৃষিমন্ত্রী

» কামরুল হাসান রনি | ডেস্ক ইনচার্জ | | সর্বশেষ আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০২০ - ০১:৫৮:৩৬ অপরাহ্ন

কৃষিমন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাক বলেছেন, সরকার নিরাপদ খাদ্য উৎপাদনের মাধ্যমে পুষ্টি নিশ্চিত করে মেধাবী জাতি গঠন করতে চায়। তাই নিরাপদ ও পুষ্টিমানসম্পন্ন খাদ্য নিশ্চিত করতে সরকার বদ্ধপরিকর।

আজ গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় মাঠে ‘কৃষি বাজেট কৃষকের বাজেট’ অনুষ্ঠানে মন্ত্রী প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। বাজেটের এই আলোচনায় কয়েক হাজার কৃষক অংশ নেন।

মন্ত্রী বলেন, বর্তমান সরকার কৃষিবান্ধব। কৃষি ও কৃষকদের কথা মাথায় রেখেই সরকার উন্নয়ন পরিকল্পনা করছে। তিনি বলেন, কৃষিকে লাভজনক করার জন্য উৎপাদন খরচ কমাতে দেশ কৃষি যান্ত্রিকীকরণের দিকে অগ্রসর হচ্ছে। এছাড়া কৃষির উন্নয়ের জন্য বাণিজ্যিকীকরণ ও কৃষির বহুমুখীকরণ গুরুত্বপূর্ণ বলে তিনি উল্লেখ করেন।

আলোচনায় অংশ নিয়ে কৃষকরা নানা সমস্যা, সুযোগ সুবিধা ও দাবির কথা জানান মন্ত্রীকে। কৃষকরা বলেন, কৃষির সবগুলো খাতকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে বাজেট প্রণয়ন করা হলে দেশের কাঙ্খিত উন্নয়ন সম্ভব হবে। এ সময় জাতীয় বাজেটে শস্য বিমার আওতা বৃদ্ধি ও সুদমুক্ত ঋণের ঘোষণা চান কৃষকরা। কৃষিতে বরাদ্দ বৃদ্ধি এবং স্থানীয় পর্যায়ে বণ্টনের সুপারিশও করেছেন তারা।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত ভিসি অধ্যাপক ড. শাহজাহান, গোপালগঞ্জের জেলা প্রশাসক শাহিদা সুলতানা, জেলা পরিষদ চেয়ারম্যান চৌধুরী এমদাদুল হক, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাহবুব আলী এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পরে মন্ত্রী টুঙ্গীপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মাজার জিয়ারত করেন।