নিজস্ব ভার্চুয়াল মুদ্রার ঘোষণা দিল ফেসবুক


» উত্তরা নিউজ | অনলাইন রিপোর্ট | সর্বশেষ আপডেট: ১৮ জুন ২০১৯ - ০৬:৪৬:২১ অপরাহ্ন

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক :  ক্রিপ্টোকারেন্সি বা ভাচুর্য়াল মুদ্রার জগতে ফেসবুকের পদার্পণের দীর্ঘদিনের যে গুঞ্জন, উচ্চাকাঙ্ক্ষী সেই প্রকল্পকে অবশেষে বাস্তবে রূপ দিতে যাচ্ছে কোম্পানিটি।

আজ মঙ্গলবার ফেসবুক তাদের ডিসেন্ট্রালাইজড ক্রিপ্টোকারেন্সি হিসেবে ‘লিবরা’ চালু করার আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে। প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ তার অফিশিয়াল ফেসবুক পেজে এক পোস্টের মাধ্যমে এ ঘোষণা দিয়েছেন। লিবরা ক্রিপ্টোকারেন্সির মাধ্যমে ফেসবুক এবং হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা একে অপরকে সহজে অর্থ পাঠাতে পারবেন এবং অনলাইনে কেনাকাটা করতে পারবেন।

ইতিমধ্যে বিশ্বের খ্যাতনামা ২৬টি প্রতিষ্ঠান ফেসবুকের সঙ্গে ক্রিপ্টোকারেন্সি ‘লিবরা’ বিষয়ে চুক্তি করেছে। এসব কোম্পানির মধ্যে মাস্টারকার্ড, ভিসা, পেপ্যাল, স্ট্রাইপ, ইবে, উবার, লিফ্ট, স্পোটিফাই, কয়েনবেস, জ্যাপো, আন্দ্রেসেন হোরোউইটজ, পে ইউ, উইমেন’স ওয়ার্ল্ড ব্যাংকিং, ভোডাফোন অন্যতম। ফেসবুকের পাশাপাশি এসব কোম্পানি ‘লিবরা অ্যাসোসিয়েশন’ নামে একটি স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানের অধীনে থেকে ক্রিপ্টোকারেন্সি ব্যবস্থাটি দেখভাল করবে।

এই ক্রিপ্টোকারেন্সি আনার উদ্দেশ্য সম্পর্কে জাকারবার্গ বলেন, লিবরা হবে একটি সহজ অর্থ ব্যবস্থা। যা বিশ্বের কোটি কোটি মানুষ ব্যবহার করে উপকৃত হবেন। ব্লক চেইন প্রযুক্তি ব্যবহার করে এই ভার্চুয়াল মুদ্রাটি ২০২০ সালে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করবে। আগামী বছরে লিবরা অ্যাসোসিয়েশনের প্রতিষ্ঠাতা সদস্য সংখ্যা ১০০ ছাড়াবে বলে তিনি প্রত্যাশা ব্যক্ত করেন।

বিশ্লেষজ্ঞদের মতে, ফেসবুকের এই প্রকল্প সফল হলে, অচিরেই বিশ্বের সব আর্থিক লেনদেন ব্লকচেইন প্রযুক্তির আওতায় চলে আসবে। ক্রিপ্টোকারেন্সি ‘লিবরা’ ফেসবুকের ব্যবসায়িক প্রসার এবং লেনদেনের ক্ষেত্রে এক নতুন যুগের সূচনা করতে যাচ্ছে এ কথা নির্দ্বিধায় বলা যায়।

তথ্যসূত্র : ম্যাশেবল