উত্তরা নিউজ উত্তরা নিউজ
অনলাইন রিপোর্ট


নানা অজুহাতে পাকিস্তান সফর বাতিল করল ভারত






ক্রিকেটে বন্ধ রয়েছে দু’পক্ষের পারস্পরিক সম্পর্ক। নানা অজুহাতে পাকিস্তানের সঙ্গে খেলতে চায় না ভারত। শুধু ক্রিকেটই নয়, অন্য খেলাধুলায়ও পাকিস্তানের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে দিয়েছিল ভারতীয়রা।

তবে টেনিসের বিশ্বকাপখ্যাত ডেভিডস কাপে খেলার জন্য ৫৫ বছর পর পাকিস্তানের মাটিতে ভারতীয় টেনিস দলের যাওয়ার কথা ছিল। কিন্তু কাশ্মীর নিয়ে উদ্ভূত পরিস্থিতিতে ভারতীয় টেনিস দলের সেই স্বপ্নের সফরও বাতিল হয়ে গেলো।

কাশ্মীর নিয়ে দু’দেশের উত্তপ্ত রাজনৈতিক পরিস্থিতির কারণে পাকিস্তানে ভারতীয় দল না-পাঠানোর জন্য এআইটিএকে জানিয়ে দিয়েছে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রনালয়। ফলে পাকিস্তানে আর সফরে যাওয়া হচ্ছে না টেনিস দলের।

তবে, পাকিস্তানের বিপক্ষে খেলার আশা ছাড়েনি তারা। চির প্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে খেলার জন্য নিরপেক্ষ ভেন্যুর জন্য আন্তর্জাতিক টেনিস ফেডারেশনের কাছে আবেদন জানিয়েছে অল-ইন্ডিয়া টেনিস অ্যাসোসিয়েশন।

সেপ্টেম্বরে পাকিস্তানের মাটিতে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে টেনিসের টুর্নামেন্ট ডেভিস কাপের। এ জন্য পাকিস্তানে যাওয়ারও সিদ্ধান্ত নেয় ভারত এবং দল ঘোষণা করে তারা। প্রথম সারির সব খেলোয়াড়কে দলে রেখেই পাকিস্তান সফরের প্রস্তুতি নেয় তারা।

১৪ ও ১৫ সেপ্টেম্বর ইসলামাবাদে হওয়ার কথা রয়েছে ভারত-পাক ডেভিস কাপ টাই: কিন্তু সপ্তাহের শুরুতে ভারত সরকার জম্মু-কাশ্মীর থেকে আর্টিকেল ৩৭০ তুলে নেওয়ার প্রতিবাদ জানায় পাকিস্তান। শেষ পর্যন্ত বুধবার ইসলামাবাদ থেকে ভারতীয় রাষ্ট্রদূতকে পাকিস্তান বহিস্কার করার পরই পরিস্থিতি জটিল আকার ধারণ করে। শুধু তাই নয়, একই সঙ্গে দিল্লি থেকেও পাকিস্তানি রাষ্ট্রদূতকে দেশে ফিরিয়ে নেয়ার কথা বলে ইমরান খানের সরকার।

এ পরিস্থিতিতে পাকিস্তানে ভারতীয় খেলোয়াড়দের নিরাপত্তা নিয়ে প্রশ্ন দেখা দিতে পারে- বিষয়টা মাথায় রেখেই ইসলামাবাদে ভারতীয় দল না-পাঠানোর কথা জানিয়েছে ভারত সরকার।

সাড়ে পাঁচ দশক পর পাকিস্তানের মাটিতে খেলতে যাওয়ার ঘোষণার পরই ভারতের পররাষ্ট্র মন্ত্রনালয় ও স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের কাছে নিরাপত্তা নিয়ে নিশ্চয়তা চেয়েছিলেন ভারত অধিনায়ক মহেশ ভূপাতি। ওই সময় খোলোয়াড়দের নিরাপত্তার আশ্বাস দেয়া হলেও বর্তমান পরিস্থিতিতে ইসালামাবাদে ভারতীয় দলের খেলা নিরাপদ হবে না বলে মনে করছে মোদি সরকার।

উত্তরা নিউজ/এস,এম,জেড