নরসিংদীতে রেলওয়ের জমিতে অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান


» উত্তরা নিউজ I সারাবাংলা রিপোর্ট | | সর্বশেষ আপডেট: ২৮ অক্টোবর ২০২০ - ০৩:১৮:৫৭ অপরাহ্ন

নরসিংদী প্রতিনিধি: নরসিংদীতে রেলওয়ের জমিতে অবৈধভাবে গড়ে উঠা স্থাপনা উচ্ছেদ অভিযান পরিচালনা করছে বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ।
বুধবার (২৮ অক্টোবর) সকাল ১০টা থেকে নরসিংদী রেল স্টেশন সংলগ্ন পৌর শহরের রেল লাইনের দুই পাশে অবৈধভাবে গড়ে ওঠা প্রায় দুই হাজার অবৈধ স্থাপনার মধ্যে আজ ১২শত স্থাপনা গুড়িয়ে দেওয়ার লক্ষ্যে কাজ করছে বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ।
বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ বছরের শুরু থেকে রেলওয়ের জমি উদ্ধার অভিযান  কার্যক্রম শুরু করলেও  করোনা সংকটের কারণে মাঝপথে এসে উদ্ধার কাজ বন্ধ হয়ে যায়। বন্ধ থাকার দীর্ঘদিন পর পুনরায় উদ্ধার অভিযান চালু করা হয়েছে বলে জানান নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ঢাকা বিভাগীয় ভূমি বিষয়ক কর্মকর্তা নজরুল ইসলাম।
এ উচ্ছেদ অভিযানে বাংলাদেশ রেল মন্ত্রণালয়ের ঢাকা বিভাগীয় রেলওয়ে ম্যানেজার এ এম সালাহ্ উদ্দিন, সকমান্ডেন্ট আর এম ডি মো. জহিরুল ইসলাম, বিভাগীয় ইলেকট্রিক ইঞ্জিনিয়ার মো. আরিফুল ইসলাম, নরসিংদী জেলা প্রশাসনের নির্বাহী নির্বাহী ম্যাজিস্ট্রেট মেহেদী হাসান কাউছার ও রেলওয়ে পুলিশসহ নরসিংদীর আইনশৃঙ্খলাবাহিনী অংশগ্রহণ করেন।
 বছরের শুরুতে ঘোড়াশালের সাদ্দাম মার্কেট, ফেরিঘাট মার্কেটসহ রেল লাইনের পাশে গড়ে ওঠা প্রায় সাড়ে ৪ শতাধিক স্থাপনা ভেঙে গুড়িয়ে দেওয়া হলেও অদৃশ্য ইশারায় প্রভাবশালীরা তা দখল করে পুনরায় স্থাপনা নির্মাণ করে। এ  বিষয়ে জান চাইলে নজরুল ইসলাম জানান, রেলওয়ের জমিতে অবৈধ স্থাপনা উচ্ছেদ করে জমি উদ্ধার প্রক্রিয়া চলমান রয়েছে।তবে  আইন অমান্য করে  উচ্ছেদকৃত ভূমিতে যদি পুনরায় কেউ স্থাপনা নির্মান করে তাকেও আইনের আওতায় আনা হবে।
এছাড়াও উদ্ধারকৃত জমিগুলোকে চলতি বছরের ডিসেম্বরের মধ্যে টেন্ডাররে মাধ্যমে মাস্টার প্ল্যানের আওতায় আনা হবে বলেও জানান তিনি।
বাংলাদেশ রেলওয়ে বিভাগীয় ম্যানেজার এ এম সালাহ উদ্দিন বলেন,স্থানীয় প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনী সার্বিক সহযোগিতায় কোন প্রকার বাধা ও অপ্রীতিকর ঘটনা ছাড়াই শান্তি পূর্ণভাবে উচ্ছেদ এ অভিযান পরিচালিত হচ্ছে।