ধর্ষণ ও নারী নির্যাতন প্রতিরোধে সার্ক মানবাধিকার ফাউন্ডেশনের আলোচনা সভা


» মুহাম্মদ গাজী তারেক রহমান | উত্তরা নিউজ, স্টাফ রিপোর্টার | সর্বশেষ আপডেট: ২০ জুলাই ২০১৯ - ১১:১০:৪৮ অপরাহ্ন

আজ জাতীয় প্রেস ক্লাবে ধর্ষণ ও নারী নির্যাতন প্রতিরোধে সামাজিক সংগঠনের ভূমিকা শীর্ষক এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সার্ক মানবাধিকার ফাউন্ডেশন, ঢাকা মহানগর কর্তৃক আয়োজিত উক্ত আলোচনা অনুষ্ঠানটিতে সভাপতিত্ব করেন মহানগর কমিটির সভাপতি মোঃ রেজাউল হক। এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় মানবাধিকার কমিশনের সদ্য বিদায়ী চেয়ারম্যান কাজী রিয়াজুল হক, বিশেষ অতিথি সাবেক মন্ত্রী নাজীম উদ্দীন আল আজাদ, সার্ক মানবাধিকার ফাউন্ডেশনের কেন্দ্রীয় মহাসচিব অধ্যাপক মোহাম্মদ আবেদ আলী, বিশিষ্ট নিরাপত্তা বিশ্লেষক মেজর জেনারেল আব্দুর রশীদ, জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মোঃ আবুল কালাম আজাদ, সার্ক মানবাধিকার ফাউন্ডেশন (ঢাকা মহানগর) এর সহ-সভাপতি খান মোহাম্মদ বাবুল, সাধারণ সম্পাদক হাজী মোঃ আনোয়ার হোসেন।

 


এ সময় প্রধান অতিথির বক্তব্যে জাতীয় মানবাধিকার কমিশনের সদ্য বিদায়ী চেয়ারম্যান কাজী রিয়াজুল হক সার্ক মানবাধিকার ফাউন্ডেশনের ভ্রুয়সী প্রশংসা করে বলেন, সার্ক মানবাধিকার ফাউন্ডেশন দক্ষিণ এশিয়ার একটি অন্যতম মানবাধিকার প্রতিষ্ঠান হিসেবে কাজ করে যাচ্ছে এবং ভবিষ্যতে সার্ক অত্র অঞ্চলে মানবাধিকার প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আমরা আশাবাদী। তিনি বলেন, বর্তমানে দেশে ধর্ষণ ও নারী নির্যাতন প্রতিরোধ করতে সামাজিক সংগঠনগুলোকে সোচ্চার হতে হবে। সেই সাথে সকলকে নিজ নিজ অবস্থান থেকেও সতর্ক থাকতে হবে।

সার্ক মানবাধিকার ফাউন্ডেশন, ঢাকা মহানগর কর্তৃক আয়োজিত উক্ত আলোচনা অনুষ্ঠানটিতে বিশিষ্ট নিরাপত্তা বিশ্লেষক মেজর জেনারেল আব্দুর রশীদ বলেন, ধর্ষণ ও নারী নির্যাতনসহ নানারকম অপকর্মের মাত্রা বৃদ্ধির মাধ্যমে একটি গোষ্ঠী দেশের ভাবমূর্তি নষ্ট করছে। এ সময় তিনি বাংলাদেশের বিরুদ্ধে বিদেশে মিথ্যাচার করায় বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের নেত্রী প্রিয়া সাহার কথা টেনে বলেন, প্রিয়া সাহা মার্কিন প্রেসিডেন্টের কাছে বাংলাদেশের বিরুদ্ধে যে মিথ্যাচার করেছেন তা সম্পূর্ণ ভিত্তিহীন ও বানোয়াট একটি বিষয়। এ বিষয়গুলো রাষ্ট্রকে অবশ্যই খতিয়ে দেখা উচিত।


ধর্ষণ ও নারী নির্যাতন প্রতিরোধে সামাজিক সংগঠনের ভূমিকা শীর্ষক আলোচনা সভাটিতে সার্ক মানবাধিকার ফাউন্ডেশনের কেন্দ্রীয় মহাসচিব অধ্যাপক মোহাম্মদ আবেদ আলী বলেন, প্রত্যেক মানবাধিকার কর্মীকে ব্যক্তি স্বার্থের উর্ধ্বে মানুষের অধিকার আদায়ে কাজ করতে হবে। এজন্য প্রথমে নিজ ঘর থেকেই এই কার্যক্রম শুরু করতে হবে। কোন মানবাধিকার কর্মীর দ্বারা যেন মানবাধিকার লঙ্ঘিত না হয়, সেদিকেও সকলকে সজাগ থাকার নির্দেশ দেন তিনি। তিনি বলেন, দেশে চলমান ধর্ষণ ও নারী নির্যাতন প্রতিরোধে সবাইকে সচেতন হতে হবে। এসময় তিনি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ট ট্রাম্পের কাছে বাংলাদেশের বিরুদ্ধে প্রিয়া সাহার মিথ্যা অভিযোগের তীব্র নিন্দা জানিয়ে বলেন, প্রিয়া সাহা আমেরিকার মত স্থানে গিয়ে যে কাজটি করেছে তা খুবই ঘৃণিত একটি কাজ। একজন বাঙালী হিসেবে দেশের বিরুদ্ধে এমন মিথ্যাচার সত্যিই লজ্জাজনক। আমরা এই ঘটনার তীব্র নিন্দা জানাচ্ছি।

অনুষ্ঠানটিতে সার্ক মানবাধিকার ফাউন্ডেশন, ঢাকা মহানগর কমিটির নব-নির্বাচিত সদস্যদের পরিচয়পত্র প্রদান করা হয়।