দেওয়ানগঞ্জে দূর্গা পূজার নবমী সম্পন্ন


» মশিউর রহমান টুটুল l ইসলামপুর (জামালপুর) প্রতিনিধি | | সর্বশেষ আপডেট: ০৮ অক্টোবর ২০১৯ - ১২:২৯:৩৪ অপরাহ্ন

জামালপুরের দেওয়ানগঞ্জ উপজেলা পৌর সদর কালী মন্দিরে আলোক সজ্জা করে বাঙালি হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান দুর্গাপূজা নবমী শেষ হয়েছে।

গতকাল (সোমবার) ৭অক্টোবর বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্যে দিয়ে দেওয়ানগঞ্জ হিন্দু  বাঙ্গালী সম্প্রদায় পালন করছেন অনুষ্ঠানটি।

নবমী দূর্গাপূজার গিতা প্রার্থনা ধ্যানে মগ্ন হয়েছিলেন হিন্দু ধর্মালম্বীরা। এটি দূর্গা দেবী পূজাকে কেন্দ্র করে প্রচলিত একটি উৎসব। দুর্গাপূজা সমগ্র হিন্দুসমাজেই প্রচলিত। তবে হিন্দু সমাজে এটি অন্যতম বিশেষ ধর্মীয় ও সামাজিক উৎসব।আশ্বিন মাস বা চৈত্রমাস দুর্গাপূজা করা হয়। আশ্বিন মাসের  শারদীয়া দুর্গাপূজা এবং চৈত্র মাসের দুর্গাপূজা বাসন্তী দুর্গাপূজা নামে পরিচিত। শারদীয়া দুর্গাপূজার জনপ্রিয়তা বেশি।অন্যান্য পূজা তেমন কোন ঝাঁক জাক জমক পাওয়া যায় না।

হিন্দুদের মতে,,দেবী দুর্গম নামক অসুরকে বধ করেছিলেন। তিনি একজন জনপ্রিয় দেবী। হিন্দু সাবলম্বীরা তাঁকে মহাদেবী মনে করেন। তাঁরা হল চণ্ডিকা, যোগমায়া, অম্বিকা, বৈষ্ণবী, মহিষাসুরসংহারিণী নারায়নী, মহামায়া, কাত্যায়নী ইত্যাদি। দেবী দুর্গার অনেকগুলি হাত। তাঁর অষ্টাদশভূজা, ষোড়শভূজা, দশভূজা, অষ্টভূজা ও চতুর্ভূজা মূর্তি দেখা যায়।দেওয়ানগঞ্জ থানার এস,আই সহিজল বলেন,২২টি পূজা মন্ডব রয়েছে দেওয়ানগঞ্জে এবং শান্তিপূর্ণ ভাবে হিন্দু ধর্মীয় উৎসব পালিত হচ্ছে।

উত্তরা নিউজ/কা.হা