দুর্যোগ মোকাবিলায় মহড়া সহায়ক — ত্রাণ প্রতিমন্ত্রী


» উত্তরা নিউজ টোয়েন্টিফর, ডেস্ক রিপোর্ট | | সর্বশেষ আপডেট: ১০ অক্টোবর ২০১৯ - ১০:১২:১৯ পূর্বাহ্ন

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মোঃ এনামুর রহমান বলেছেন, দুর্যোগ মোকাবিলায় জনগণকে সচেতন করতে এবং পূর্ব প্রস্তুতি গ্রহণ করে জানমালের ক্ষয়ক্ষতি কমাতে মহড়া সহায়ক ভূমিকা পালন করতে পারে।
প্রতিমন্ত্রী আজ ঢাকায় আগারগাঁয়ে পঙ্গু হাসপাতাল প্রাঙ্গণে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষে ভূমিকম্প ও অগ্নিকা-ে সচেতনতা বৃদ্ধিতে আয়োজিত মহড়ায় এ কথা বলেন। অনুষ্ঠানে আরো বক্তৃতা করেন ত্রাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোঃ শাহ্ কামাল, স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মোঃ আসাদুল ইসলাম এবং অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাগণ।
প্রতিমন্ত্রী বলেন, ভৌগলিক অবস্থানগত কারণে বাংলাদেশ দুর্যোগ-ঝুঁকিপূর্ণ দেশ। এর মধ্যে ঘূর্ণিঝড়, বন্যা, ভূমিকম্প ও বজ্রপাত অন্যতম। আগাম সতর্কবার্তা এসব দুর্যোগের ঝুঁকি বা জানমালের ক্ষয়ক্ষতি কমিয়ে আনতে পারে। তিনি বলেন, অতীতের যে কোনো সময়ের চেয়ে এখন জীবন ও সম্পদের ক্ষয়ক্ষতি তুলনামূলকভাবে অনেক হ্রাস পেয়েছে। কারণ সরকার দুর্যোগ মোকাবিলায় পূর্ব প্রস্তুতি হিসেবে বিশ্বের অত্যাধুনিক যন্ত্রপাতি সংগ্রহ করে তা সেনা, নৌ ও বিমান বাহিনী এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সকে দুর্যোগে ববহারের জন্য সরবরাহ করেছে।
প্রতিমন্ত্রী আরো বলেন, জাপান সরকার ও জাইকার টেকনিক্যাল সহযোগিতায় বাংলাদেশ অচিরেই ভূমিকম্প সহনীয় দেশে পরিণত হবে। এ লক্ষ্যে জাপানের সাথে শীঘ্রই এমওইউ স্বাক্ষরিত হবে।