দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনায় গতিশীলতা আনতে চুক্তি স্বাক্ষরিত


» কামরুল হাসান রনি | ডেস্ক ইনচার্জ | | সর্বশেষ আপডেট: ১৯ মার্চ ২০২০ - ০৮:৩০:৪৮ অপরাহ্ন

দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনায় জাইকার অর্থায়নে গতিশীলতা আনতে আজ ঢাকায় দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের সম্মেলন কক্ষে জাপানের আন্তর্জাতিক পরামর্শক প্রতিষ্ঠান Oriental Consultants Global co. Ltd এবং CTI Engineering International Co. Ltd. এর সাথে বাংলাদেশ সরকারের চুক্তি স্বাক্ষরিত হয়। এই চুক্তির আওতায় The Disaster Risk Management Enhancement Project এর কার্যক্রমে সহযোগিতার জন্য প্রায় ৯১ কোটি টাকা ব্যয়ে বৈদেশিক পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগ করা হবে।

বাংলাদেশ সরকারের পক্ষে যুগ্ম সচিব ও প্রকল্পের প্রকল্প পরিচালক সুব্রত পাল চৌধুরী এবং পরামর্শক প্রতিষ্ঠানের পক্ষে ইউজি আসানো (Yuji Ashano) চুক্তিতে স্বাক্ষর করেন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মোঃ এনামুর রহমান প্রধান অতিথি এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোঃ শাহ কামাল ও বাংলাদেশে জাইকার চিফ রিপ্রেজেন্টেটিভ হিরাতা হিতোশী (Hirata Hitoshi) বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক মোঃ মহসিন মোহসিন।

চুক্তির আওতায় দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের কার্যক্রমে আরো গতিশীলতা আনতে দুর্যোগকালীন ব্যবহার করা যায় এরূপ বিভিন্ন উদ্ধার সরঞ্জাম ও আধুনিক যন্ত্রপাতি ক্রয়ের স্পেসিফিকেশন প্রণয়নের ক্ষেত্রে পরামর্শক প্রতিষ্ঠান প্রয়োজনীয় পরামর্শ প্রদান করবে।