দুই লক্ষাধিক কওমি শিক্ষকদের জন্য শর্তহীন প্যাকেজ ঘোষণা করুন। জাতীয় শিক্ষক ফোরাম


» এইচ এম মাহমুদ হাসান | | সর্বশেষ আপডেট: ২২ এপ্রিল ২০২০ - ০৮:০৯:২৫ অপরাহ্ন

জাতীয় শিক্ষক ফোরাম-এর কেন্দ্রীয় সভাপতি অধ্যাপক মাহবুবুর রহমান, সেক্রেটারি জেনারেল এবিএম জাকারিয়া এবং জয়েন্ট সেক্রেটারি জেনারেল এম এ সবুর এক বিবৃতিতে বলেন, দেশের কওমি মাদরাসাগুলো নিঃস্বার্থভাবে ধর্মীয়,আধ্যাত্বিক, সামাজিক ক্ষেত্রে আবদান রাখছে। মানুষের নৈতিক চরিত্র গঠন বিশেষকরে আদর্শ শিক্ষার্থী গঠনে তাঁদের অবদান অনস্বীকার্য।

কোনধরণের সরকারি সহায়তা ছাড়াই লক্ষ লক্ষ শিক্ষক নিরলস পরিশ্রমের মাধ্যমে জাতীয়ভাবে অবদান রাখছে। স্বরাষ্ট্রমন্ত্রী তার বক্তব্যে সেটা স্পষ্ট করেছেন।

আমরা লক্ষ্য করছি, কওমি মাদরাসাগুলো হঠাৎ বন্ধ ঘোষণা করায় দুই লক্ষাধিক শিক্ষককে খালি হাতেই বাড়ি ফিরতে হয়েছে। আমরা জানি, শিক্ষার্থীদের বেতন এবং জনগণের সহযোগিতার একটা বড় অংশ থেকেই বেতন পরিশোধ করা হয়ে থাকে। অপ্রত্যাশিতভাবে প্রতিষ্ঠান বন্ধ হয়ে যাওয়াই অধিকাংশ মাদরাসার পক্ষে শিক্ষক-কর্মচারীদের বেতন পরিশোধ করা সম্ভব হচ্ছে না।

আগামী কবে নাগাদ প্রতিষ্ঠান খুলে দেওয়া হবে তার কোন নিশ্চয়তা নেই। এমতাবস্থায় নিম্নবিত্ত,মধ্য নিন্মবিত্ত শিক্ষকদের পাশে দাঁড়ানো সরকারের নৈতিক দায়িত্ব বলে মনে করি।

নেতৃবৃন্দ আরও বলেন, সরকার যেখানে বিভিন্ন সেক্টরকে এগিয়ে নিতে প্রণোদনা প্যাকেজ ঘোষণা করছে সেখানে জাতির নিষ্ঠাবান,নির্লোভ,দুনিয়াবিমুখ দেশপ্রেমিক কওমি শিক্ষকদের জন্য আপদকালীন শর্তহীন আর্থিক প্রণোদনা প্রদানের ঘোষণা সময়ের দাবী।