দিনাজপুর শহরে ২নং ওয়ার্ড মহিলা আওয়ামীলীগের মাস্ক বিতরণ


» কামরুল হাসান রনি | ডেস্ক ইনচার্জ | | সর্বশেষ আপডেট: ২৬ মার্চ ২০২০ - ০৭:০৫:২৬ অপরাহ্ন

মো. মিজানুর রহমান (ডোফুরা), স্টাফ রিপোর্টার, দিনাজপুর: করোনা ভাইরাস বিস্তার রোধে করণীয় হিসেবে ২৫ মার্চ, ২০২০ বুধবার বিকেলে দিনাজপুর শহরের ২নং ওয়ার্ডে চাউলিয়াপট্টি ও কাঞ্চন কলোনী মহল্লায়  মাস্ক বিতরণ করেন দিনাজপুর ২নং ওয়ার্ড মহিলা আওয়ামীলীগের সভাপতি মোছা. ঝরনা বেগম।
মাস্ক বিতরণ কালে করোনা ভাইরাস এর লক্ষণ সমূহ, কিভাবে ছড়ায় ও প্রতিরোধের উপায়। এ প্রসঙ্গে তিনি বিশদভাবে আলোচনা করেন। এবং করোনা ভাইরাসের ব্যাপারে আতঙ্কিত না হওয়ার আহ্বান‌ও জানান তিনি।
উল্লেখ্য যে, করোনা ভাইরাস (২০১৯-nCoV) প্রতিরোধে করণীয় – লক্ষণ সমূহঃ করোনা এক ধরণের সংক্রামক ভাইরাস। ভাইরাসটি পশু/পাখি হতে সংক্রমিত হয়ে থাকে। চীনসহ পৃথিবীর কয়েকটি দেশে বর্তমানে ২০১৯-nCoV (মার্স ও সার্স সমগোত্রীয় করোনা ভাইরাস) ‌এর সংক্রমণ দেখা যাচ্ছে। আপনি যদি এসব দেশ ভ্রমণ করে থাকেন এবং ফিরে আসার ১৪ দিনের মধ্যে জ্বর (১০০ ডিগ্রি ফারেনহাইট/৩৮ ডিগ্রি সেন্টিগ্রেড এর বেশি), গলাব্যথা, কাঁশি ও শ্বাসকষ্ট দেখা দিলে আপনার দেহে ২০১৯-nCoV ভাইরাস সংক্রমণের সম্ভাবনা থাকতে পারে। সেক্ষেত্রে আপনি অতিসত্বর সরকারী স্বাস্থ্য কেন্দ্রে যোগাযোগ করুন।
কিভাবে ছড়ায়ঃ ¤ আক্রান্ত ব্যক্তির হাঁচি কাঁশির মাধ্যমে ¤ আক্রান্ত ব্যক্তিকে স্পর্শ করলে ¤ পশু পাখির মাধ্যমে।
প্রতিরোধের উপায়ঃ ¤ সাবান পানি দিয়ে হাত ধোয়া ¤ হাত না ধুয়ে চোখ, মুখ ও নাক স্পর্শ না করা ¤ হাঁচি কাঁশি দেয়ার সময় মুখ ঢেকে রাখা ¤ অসুস্থ পশু/পাখির সংস্পর্শে না আসা ¤ মাছ, মাংস ভালভাবে রান্না করে খাওয়া।